রহিঙ্গাদের পাশে দাড়িয়েছেন সচ্ছিদ্ররা!

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর, ২০১৭ ০২:৩১:১৭ || পরিবর্তিত: ২৮ সেপ্টেম্বর, ২০১৭ ০২:৩১:১৭

রহিঙ্গাদের পাশে দাড়িয়েছেন সচ্ছিদ্ররা!

সাজেদুর রহমান : বর্তমান সময়ে সবচেয়ে বড় সমস্যা মধ্যে রয়েছে মায়ানমার রাখায়িন রাজ্যের রহিঙ্গারা মুসলামানেরা। মায়ানমার সরকার অং সন সুচির গঠিত সেনাবাহিনীদের অমানবিক নির্যাতনের স্বীকার রহিঙ্গারা। দিন যত যায়, অত্যাচার-নির্যাতন ততই বেড়েই চলেছে। তাদের নির্যাতনের রুপ দেখে হতভাগ মুসলিম বিশ্ব। নির্যতন থেকে রক্ষা পেতে নিজ জন্ম ভূমি ছেড়ে চলে বাংলাদেশে আসতেছে রহিঙ্গারা। তাদের উপর এমন অত্যাচার বিশ্বের মধ্যে নতুন ইতিহাস সৃষ্টি করেছে।

নওগাঁ জেলার পত্নীতলা থানার  কিছু সংখ্যক ব্যক্তি রহিঙ্গাদের পাশে দাড়িয়েছেন। তাদের মধ্যে রয়েছেন বাগমার মাদ্রাসার শিক্ষক হাফেজ সাইমুম আহমেদ, খিরসীন বাজারের ডা. গুলজার রহমান, আশরাফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মাসুন রানা, রাজিবুল ইসলাম। তারা একত্রে স্থানীয় বিভিন্ন ব্যবসায়ী এবং এলাকাবাসীদের সহযোগীতায় প্রায় ১,৫০,০০০ টাকা নিয়ে টেকনাফে আসেন। সেখানে তারা রহিঙ্গাদের মাঝে নগদ টাকা প্রদান করেন এবং বিভিন্ন ঔষধ বিতারন করেন।

অসুস্থ রহিঙ্গাদের সার্বিক ভাবে চিকিৎসা দিচ্ছেন ডা. গুলজার রহমান।নিজেদের জীবন বাঁচাতে মায়ানমার ছেড়ে নাফ নদী পাড়ি নিরাপদ আশ্রয়ের জন্য বাংলাদেশের টেকনাফ সহ বিভিন্ন জায়গাই চলে আশা রহিঙ্গাদের মধ্যে বেশিরভাগ হচ্ছে মহিলা ও শিশু। আর সে সকল রহিঙ্গাদের কে  বাংলাদেশের সরকারের এবং সাধারন জনগণের পাশাপাশি  খাদ্য সহ প্রয়োজনী সকল ধরনের সহযোগীতা করছে বিশ্বের বিভিন্ন দেশ।

বিশ্বের গণমাধ্যম থেকে দেশের গণমাধ্যম সব জায়গায় খবরের শিরোনাম ‘রোহিঙ্গা’বিগত কয়েক সপ্তাহ জুড়ে এই ইস্যু বিশ্বে যেমনটি ঝড় তুলেছে তেমনি তাদের মানবিক কারণে বাংলাদেশে আশা রোহিঙ্গাদের নিয়ে বেকায়দায় পড়েছে।এ পর্যন্ত প্রায় ৫ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে এসেছে যার সুষ্ঠ সমাধানে বিশ্বের ক্ষমতাধর কোনো দেশ , জাতিসংঘ , ইউরোপিয়ান পার্লামেন্ট মিয়ানমার সরকারের প্রতি এই গণহত্যা বন্ধের আহ্বান ছাড়া কার্যত কিছুই পরিলক্ষিত করা যায়নি।

রোহিঙ্গা সংকট বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।গত  ১৮ সেপ্টম্বার সোমবার জাতিসংঘের সংস্কার বিষয়ক উচ্চ পর্যায়ের বৈঠক শেষে দুই রাষ্ট্র প্রধানের মধ্যে এ কথোপকথন হয়। পরে বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাতকারে প্রধানমন্ত্রী বলেন,ট্রাম্প জানতে চেয়েছেন বাংলাদেশ কেমন আছে? উত্তরে প্রধানমন্ত্রী জানান, মিয়ানমারের রাখাইন থেকে আসা রোহিঙ্গা সমস্যা ছাড়া বাংলাদেশ সবদিক থেকে ভালো আছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘মিয়ানমার আমাদের প্রতিবেশী। লক্ষ লক্ষ মানুষ সেখান থেকে উচ্ছেদ হয়ে আমাদের দেশে আসছে।আমরা তাদের আশ্রয় দিয়েছি। আমাদের যা কিছু করা সম্ভব তাই করছি। যদি কেউ মনে করে এটা গুরুতর মানবিক সমস্যা। তাহলে তারা আমাদের পাশে আসতে পারে। যদি কেউ মনে না করে এই মানুষগুলো কি অসহায় অবস্থায় জীবন যাপন করছে। এই মানুষগুলো তাদের পাশে মানবিক হাত চাই। এটা যদি কেউ বুঝতে না পারে তাহলে বলার কিছুই নেই।

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘বাংলাদেশ ধনী দেশ না। আমাদেরই এখন ১৬ কোটি মানুষ। কিন্তু আমাদের দেশের আয়তন খুব কম। এরপরে ও আমরা ১৬ কোটি মানুষকে খাওয়ানোর পাশাপাশি নয় থেকে ১০ লক্ষ অসহায় রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে খাবার ভাগাভাগি করে নিচ্ছি। আমরা আমাদের দেশের সব মানুষ ইতিমধ্যেই তা করছে।বেশ কিছু আন্তর্জাতিক সংস্থাতা আমাদের পাশে এসে দাঁড়িয়েছে।এখন যা করা দরকার, আন্তর্জাতিক বিশ্বকে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করে তাদের নাগরিকদের ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করা উচিত।

প্রজন্মনিউজ২৪.কম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ