ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হলো মাদারীপুরে

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর, ২০১৭ ১২:৪৯:২১

ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হলো মাদারীপুরে

শুক্রবার বিকেলে আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ উপভোগ করেছেন মাদারীপুরের বিনোদন পিপাসু হাজারো মানুষ। স্থানীয় শাহিন চৌধুরীর আয়োজনে রাজৈরের পাখুল্লা বিলে এ নৗকা বাইচ অনুষ্ঠিত হয়।

ঢাক-ঢোলের তালেতালে গ্রাম বাংলার গান আর বৈঠার ছন্দ মাতিয়ে তুলেছিল বিলের ঢেউকে। আর সেই ছন্দে তাল মিলিয়ে তীরে হাজার হাজার শিশু-কিশোর-কিশোরী থেকে শুরু করে বয়োবৃদ্ধ পর্যন্ত নেচে-গেয়ে এ নৌকাবাইচ উপভোগ করেছেন।

বাইচ শুরু আগে বিকেল থেকে বিলের মধ্যে বিভিন্ন নৌকায় মানুষে ভরে যায়। শুধু মাদারীপুর নয় আশপাশের কয়েকটি জেলা থেকেও হাজার হাজার বিনোদন প্রেমীরা নৌকা বাইচ দেখতে এসেছিল। নৌকা বাইচকে কেন্দ্র করে তীরবর্তী এলাকায় ক্ষুদ্র ব্যবসায়ীরা নানা-পসরা সাজিয়ে বসেছিল। প্রতিযোগীতায় ২টি গ্রুপে ৩৬টি নৌকা অংশগ্রহণ করেন। প্রতিযোগীতা শেষে শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার হিসেবে ফ্রিজ-টেলিভিশন তুলেন দেন মাদারীপুর সদর উপজেলা চেয়ারম্যান শফিক খান, আয়োজক শাহিন চৌধুরী এবং রাজৈর থানার ওসি জিয়াউল মোর্শেদ।

নৌকা বাইচ দেখতে আসা হাসেম খান জানান, আগে প্রচুর নৌকা বাইচ হতো। কিন্তু ইদানিং তা হারিয়ে যাচ্ছে। তাই একটু আনন্দ উপভোগ করার জন্য নৌকা বাইচ দেখেতে এসেছি। শিশু রাধেশ্যাম জানান, বাবার সাথে নৌকা বাইচ দেখতে এসেছি। খুব মজা করলাম। সকলেই প্রতিবছর যমুনায় নৌকা বাইচ প্রতিযোগিতার দাবি জানিয়েছেন।

অনুষ্ঠানের আয়োজক শাহিন চৌধুরী জানান, দীর্ঘদিন এই এলাকায় কোন নৌকা বাইচ হয়নি। মাদারীপুর তথা রাজৈরবাসী আনন্দবঞ্চিত ছিল। মানুষকে নির্মল আনন্দ-বিনোদনের পাশাপাশি দেশীয় ঐতিহ্য রক্ষার জন্য এ নৌকা বাইচের আয়োজন করা হয়েছে। সব বয়সীর মানুষ বিপুল-আনন্দ উপভোগ করতে পারায় নিজেদের অনেক ভাগ্যবান মনে হচ্ছে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ