খুসখুসে কাশি হলে করণীয়

প্রকাশিত: ২৯ জুন, ২০১৬ ০১:৫০:৫২

খুসখুসে কাশি একটি বিরক্তকর ও বিব্রতকর অসুখ। একবার কাশি শুরু হলে যেন থামতেই চায় না। যখন তখন, যেখানে সেখানে শুরু হয়ে যেতে পারে কাশি। তাই খুসখুসে কাশি হলে দ্রুত এর নিরাময় দরকার। এর নিরাময়ে রয়েছে ঘরোয়া কিছু উপায়। চলুন জেনে নিই-

সামান্য একটা টুকরা আদা নিয়ে চিবুতে থাকুন। আর দেখুন আপনার কাশি কেমন থেকে যাবে। আপনি চাইলে আদাতে একটু লবণ মিশ্রিত করতে পারেন। প্রতিদিন এই আদা খাওয়াতে আপনার খুসখুসে কাশি অনেকটাই কমে আসবে।

সকাল বিকাল এক কাপ করে তুলসী পাতার চা পান করুন। খুসখুসে কাশিতে অনেকটা আরাম পাবেন। আপনি আপনার কাশির ধরণ অনুযায়ী চা পানের মাত্রা বাড়াতে পারেন।

খুসখুসে কাশির একটি অন্যতম প্রধান কারণ হলো ধূমপান করা। তাই আপনি যদি খুসখুসে কাশিতে আক্রান্ত রোগী হন তাহলে আজই ধূমপানকে না বলুন।

খুসখুসে কাশির একটি অসাধারণ প্রাকৃতিক নিরাময় হচ্ছে মধু। আপনি যদি খুসখুসে কাশিতে আক্রান্ত হন তাহলে নিয়মিত মধু গ্রহণ করুন। এটি খুব যত্ন সহকারে আপনার এই কাশির সমস্যা কমিয়ে তুলবে।

কাঁচা পেঁয়াজের রস শুকনো কাশির জন্য খুব কার্যকরী। দুই টেবিল চামচ পেঁয়াজের রসের সাথে এক টেবিল চামচ মধু মিশিয়ে দিনে দুবার পান করুন কাশি কমে যাবে।

রাতে যারা এই শুকনো কাশির কারণে ঘুমাতে পারেন না তারা এক টেবিল চামচ কাঁচা হলুদের পেস্ট এক গ্লাস দুধের সাথে মিশিয়ে পান করুন। এতে রাতে আপনাকে আর কাশির যন্ত্রণা পেতে হবে না।

আমলা ভিটামিন সি ও মিনারেলের একটি বিশাল উৎস। প্রতিদিন সকালে এক চা চামচ ফ্রেশ আমলা জুসের সাথে মধু মিশিয়ে পান করুন। এটি কেবল আপনার খুসখুসে কাশিই কমাবে না বরং নানা ধরণের রোগ থেকে আপনাকে রক্ষা করবে।

এ সম্পর্কিত খবর

গোপালগঞ্জে ট্রাকের সঙ্গে বাসের ধাক্কা, নিহত ৪,আহত১৫

অযত্ম অবহেলায় ঢাকা কলেজ শহীদ মিনার

পর্যটন শিল্পে বিদেশী বিনিয়োগে শিল্পের দ্রুত বিকাশ ঘটবে : কেসিসি মেয়র

"ব্যস্ত সময় পার করছেন নীলফামারীর প্রতিমা শিল্পীরা"

বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট মহানগর শাখা কমিটি অনুমোদন লাভ

"ভাঙ্গা রাস্তা, ভোগান্তিতে সাধারণ জনগণ"

বিদ্যুৎ উন্নয়ন বিক্রয় ও বিতরণ বিভাগ স্থানান্তরের বিরুদ্ধে প্রতিবাদ

বশোমুরবিপ্রবি সাংবাদিক জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় ঢাকসাস'র মনববন্ধন

জাতিসংঘ ৭৪তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আরও দু’টি আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ