নোয়াখালী-ঢাকা চারলেন সড়ক নির্মাণ জরুরী

প্রকাশিত: ৩০ জানুয়ারী, ২০১৭ ০১:১৯:১৫

আবদুল্লাহ আল মামুন : দেশের দক্ষিণ- পশ্চিমাঞ্চলের একুশ জেলা অর্থাৎ খুলনা, বরিশাল ও ফরিদপুর অঞ্চল হতে চিটাগং বিভাগের প্রবেশদ্বার হচ্ছে লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলা । ভোলা – লক্ষ্মীপুর ফেরি এবং শরিয়তপুর – হরিণা ফেরি হয়ে দেশের দক্ষিণ- পশ্চিমাঞ্চলের একুশ জেলা হতে বাস, ট্রাক, কার্গোসহ বড় বড় যানবাহনগুলো নোয়াখালীর উপর দিয়ে ফেনী জেলা হয়েই চিটাগং বন্দরে যাতায়াত করছে । আর অসংখ্য যানবাহন আবার লক্ষ্মীপুর – নোয়াখালী- লাকসাম – লালমাই – পদুয়ারবাজার বিশ্ব রোড হয়ে সিলেটেও যাতায়াত করছে, তাই নোয়াখালী – লাকসাম – লালমাই – পদুয়ার বাজার সড়কটিকে চার লেনে উন্নীতকরন এখন নোয়াখালীবাসীর প্রাণের দাবি। নোয়াখালী হতে লাকসাম হয়ে পদুয়ারবাজার পর্যন্ত ৫৫ কিলোমিটার সড়ক চারলেনে উন্নীত করা হলে দেশের দক্ষিণ- পশ্চিমাঞ্চলের একুশ জেলা অর্থাৎ খুলনা ,বরিশাল ফরিদপুর অঞ্চল হতে চিটাগং ও সিলেট বিভাগের সাথে যাতায়াতেও সময় অনেক কম লাগবে এবং সড়ক দুর্ঘটনার ঝুকিও অনেক কমে যাবে বলে সড়ক যোগাযোগ বিশেষজ্ঞগণ মনে করেন।

আর এখনো নোয়াখালী – কুমিল্লা সড়কটি একটি আঞ্চলিক মহাসড়ক কিন্তু এই সড়কে যানবাহন চলাচল দেশের অন্য অনেক জাতীয় মহাসড়কের চাইতেও কয়েকগুন বেশি সংখ্যায় যানবাহন যাতায়াত করছে।

যেমন কুমিল্লা – ব্রাহ্মণবাড়িয়া জাতীয় মহাসড়ক আইডি- (ঘ-১০২), চিটাগং এর  অক্সিজেন হতে রাঙামাটি জাতীয় মহাসড়ক (ঘ-১০৬) এবং টাঙ্গাইল  হতে জামালপুর জাতীয় মহাসড়ক (ঘ-৪),  টাঙ্গাইল হতে ময়মনসিংহ জাতীয় মহাসড়কের( ঘ-৪০১) চাইতেও কয়েকগুন বেশি যানবাহন নোয়াখালী – কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে (জ-১৪১, জ-১৪২)  যাতায়াত করছে অথচ নোয়াখালী – কুমিল্লা  সড়কটি  এখনো আঞ্চলিক মহাসড়ক হিসাবেই রয়ে গেছে যাহা দুঃখের বিষয় বটে।

আর তাই,  যথা শীঘ্রই সম্ভব সড়কটিকে জাতীয় মহাসড়কে উন্নীত করণ করে চারলেনে উন্নীত করণ করার জোর  দাবি জানাই। আর নোয়াখালীর স্বর্ণদ্বীপে সেনা প্রশিক্ষণ কেন্দ্রে সাঁজোয়াযানসহ সহজ যাতায়াতকরন ও সদাশয় সরকার কতৃক সদ্য অনুমোদিত নোয়াখালীর স্পেশাল ইকনোমিক জোনে সহজ যাতায়াতের স্বার্থেও নোয়াখালীর- লাকসাম - পদুয়ারবাজার সড়ক তথা নোয়াখালী- কুমিল্লা সড়ক  চারলেনে উন্নীতকরন জরুরী হয়ে পড়েছে।

সর্বোপরি উল্লেখিত সড়ক চারলেনে উন্নীতকরন করা হলে এতদঅঞ্চলের প্রায় চার কোটি মানুষ উন্নয়নের মহাসড়কে উঠতে সক্ষম হবে এবং দেশ এগিয়ে যাবে। এমতাবস্থায় নোয়াখালী - লাকসাম -লালমাই - পদুয়ার বাজার বিশ্বরোড পর্যন্ত সড়কটিকে আঞ্চলিক মহাসড়ক হতে আই ডি পরিবর্তন করে জাতীয় মহাসড়কে নিয়ে  বর্তমান অর্থবছরে চারলেনে উন্নীত করনের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মাননীয় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী মহোদয় এর নিকট আকুল আবেদন জানাচ্ছি।

মো. আবদুল্লাহ আল মামুন , কলামিস্ট ও উন্নয়ন গবেষক

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ