ভারত-বাংলাদেশ ট্রানজিট কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন

প্রকাশিত: ১৬ জুন, ২০১৬ ০৭:৩৩:৪৩

ভারত-বাংলাদেশ নৌ প্রটোকলের (পিআইডব্লিউটিটি) আওতায় ট্রান্সশিপমেন্ট কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর সোয়া ১টার দিকে আশুগঞ্জ নৌবন্দরের ফেরিঘাটে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান ফিতা কেটে ও পায়রা উড়িয়ে ট্রান্সশিপমেন্ট কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় মন্ত্রীর সঙ্গে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য আ. জিয়াউল হক মৃধা, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, ঢাকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা প্রমু্খ।

এর আগে বুধবার বিকেলে ট্রান্সশিপমেন্ট চুক্তির আওতায় ভারতীয় এক হাজার ৪ মেট্রিক টন লৌহজাত পণ্যবাহী এমভি নিউটেক-৬ জাহাজটি আশুগঞ্জ নৌবন্দরে নোঙর করে। সবকিছু ঠিক থাকলে বৃহস্পতিবার থেকেই প্রথমবারের মতো মাশুল দিয়ে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দর ব্যবহার করে আখাউড়া স্থলবন্দর দিয়ে খোলা ট্রাকে ট্রান্সশিপমেন্টের এ পণ্য পরিবহন শুরু হবে।

ভারতীয় পণ্য পরিবহনের দায়িত্বে রয়েছে বাংলাদেশি প্রতিষ্ঠান আনবিজ ডেভেলপমেন্ট লিমিটেড। এর আগে মানবিক দিক বিবেচনা করে ট্রানজিট সুবিধার মাধ্যমে বিনা মাশুলে দুই দফায় আশুগঞ্জ নৌবন্দর ব্যবহার করে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরায় পণ্য পরিবহন করা হয়।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন