ফ্যাশনে ব্লেজার

প্রকাশিত: ১৪ ডিসেম্বর, ২০১৬ ০৬:০০:৫৮

শীতকালে চাই ফ্যাশনেবল শীতের পোষাক ।  বিশেষ করে এ পজন্মের তরুণরা। কেননা, শীতের পোশাক পড়লে অনেককেই  বেমানান লাগে বা   মানায় না। কেউ কেউ কে তো বিশালাকৃতির লাগে।  মন মত পোশাক চাই।

 

শীতের জন্য ফ্যাশন ঠিক মত করা যায় না, কিন্তু এই ধারণা আস্তে আস্তে পুরোপুরি পাল্টে গেছে। এখন আর তাই এখন ঋতুভিত্তিক পোশাক তৈরিতে ফ্যাশন হাউসগুলোতেও চলছে বিরাট প্রস্তুতি। ডিজাইন ও কালার কম্বিনেশনে বর্তমান ট্রেন্ডের প্রস্তুতির পালা প্রায় শেষ পর্যায়। শীতকে অনেক ক্ষেত্রে ফ্যাশনের ঋতু বলা যায়। এ সময় শীতের পোশাক ব্যবহার থাকে চোখে পড়ার মতো। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে এটি এখন আরও আধুনিক রূপ ধারণ করেছে। ঋতু অনুযায়ী পোশাক তৈরির ট্রাডিশন খুব বেশিদিন হয়নি এ দেশে চালু হয়েছে। তারপরেও খুব দ্রুত এ ট্র্যাডিশন ক্রেতাদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ ঋতুর সঙ্গে তাল মিলিয়ে পোশাক এখন হাতের কাছেই মেলে। যার ফলে বাড়তি চিন্তা মাথায় নিয়ে ঘুরতে হয় না।

 

কেমন  হওয়া চাই শীতের পোষক 

বরাবরের মতোই এ ঋতুতে মূলত ভিন্ন ধারার ড্রেস প্রাধান্য পেয়েছে। পোশাকে এসেছে ওয়েস্টার্ন কম্বিনেশন। সোয়েটার, জ্যাকেট, ব্লেজার আর অন্যসব শীতের পোশাকে আকর্ষণীয় করে তোলে। এর মধ্যে অন্যতম ভিন্ন স্টাইলের ব্লেজার শীতের ফ্যাশনে অনেক বড় ভূমিকা রাখে। এটি পুরো স্টাইলকে যেন পাল্টে দেয়। শীত মানেই জ্যাকেট আর ব্লেজারের ফ্যাশন। পাতলা অথবা কৃত্রিম চামড়া, গ্যাবাডিন কাপড়ের ব্লেজার বা জ্যাকেট, উলের তৈরি নানা রঙের সোয়েটার বেশ চলছে এবারের শীতে।

 

মেয়েদের শীত ফ্যাশনে চাই ব্লেজার

বিশেষ করে আমাদের তরুণীরা ফ্যাশন সচেতন হয়ে উঠছে। ছেলেদের পাশাপাশি মেয়েরাও পরছেন ফরমাল ব্লেজার। ছেলেদের শুধু শার্ট-প্যান্টের সঙ্গে ব্লেজার পরলেও মেয়েদের ক্ষেত্রে প্যান্ট, স্কার্ট এমনকি কেউ কেউ শাড়ি বা সালোয়ার-কামিজের সঙ্গেও পরছেন ব্লেজার।  জ্যাকেট আর ব্লেজারের সংমশ্রিণে তৈরি নতুন ধরনের শীতের পোশাক উঠে আসছে তরুণদের পছন্দের তালিকায়। অফিসের প্রয়োজনে ব্লেজার পরতে পারেন। তবে আগের মতো আর সাদা, কালো বা ছাই রঙের ব্লেজার নয়। এবার বেছে নিতে পারেন গাঢ় মেরুন, কালো হলুদের মিশ্রণ, বেগুনি, পার্পেল রঙের ব্লেজার। এই অনুসঙ্গটি ধরে রাখছে হাল ফ্যাশনের আবেদন।

কিন্তু সব সময় ফরমাল নয়, একটু ক্যাজুয়াল ধাঁচেও তৈরি হচ্ছে এখনকার ব্লেজারগুলো।  যেভাবে বা যেখানেই পরুন না কেন, ব্লেজারের কাটিং ও ফিটিংটা কিন্তু বেশি জরুরি। কাঁধ ঝুলে যাওয়া যেমন চলবে না, তেমনি আবার হাত যেখানে শেষ এর থেকে আধা ইঞ্চি মতো শার্টের কাফ দেখা যাওয়া চাই। ব্লেজারের ফ্যাশনে এখন চলছে স্লিম ফিট ফ্যাশন। দুই বা তিন বাটনের ব্লেজারই সব সময় চলছে। তবে এক বাটনের ব্লেজারও পরছেন ফ্যাশনেবল অনেকে। নিচে রাউন্ড শেপটাই এখন সবার পছন্দ। পেছনে দুই একটি বোতাম ব্যবহার হচ্ছে এখনকার ফ্যাশনে।  শারীরিক গঠন মোটা হলে এক বোতাম, চিকন ও মাঝারি গড়ন হলে দুই-তিন বোতাম দিয়ে ব্লেজার পরলে ভালো দেখাবে। এক বোতামের ব্লেজার মেয়েদের বেশি মানায়। তবে ব্লেজার বা কোট পরার সময় শরীরের গঠন ও মুখের গড়ন বিবেচনা করা উচিত। উচ্চতা কম হলে স্ট্রাইপ ব্লেজার পরা ভালো।

 

প্রজন্মনিউজ২৪/এ.ইউ মোমেন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন