স্বল্প  খরচে কম্পিউটার আবিস্কার

প্রকাশিত: ১১ ডিসেম্বর, ২০১৬ ০৬:৩৪:১১ || পরিবর্তিত: ১১ ডিসেম্বর, ২০১৬ ০৬:৩৪:১১

আশরাফ উদ্দিন মোমেন:  সর্বস্তরের মানুষের কাছে কম্পিউটার পৌছে দেওয়ার লক্ষে  ঢাকা পলিটেকনিক ইন্সিটিটিউট এর কম্পিউটার বিভাগের ৩য় বর্ষের  মেধাবী শিক্ষার্থী মো:রাজ্জাক-উল-ফারুক,জান্নাতুল ফেরদেীস হৃদয় এবং শামিমা ইয়াসমিন যুথি মিলে  আবিস্কার করেছেন  মাত্র ১০ হাজার টাকায়  কম্পিউটার  ।

                                                                                      

ক্ষুদে এই নির্মাতাগণ বলেন,  আমরা সবাই ডিজিটাল বাংলাদেশ বলি কিন্তু ডিজিটাল বাংলাদেশ তৈরি করার জন্য যা প্রথমেই দরকার তা হল কম্পিউটার । অথচ একটি মোটামুটি মানের কম্পিউটার কিনতে গেলে ২৫ থেকে ৩০ হাজার টাকা দরকার হয়। এতো টাকা দিয়ে স্বল্প আয়ের মানুষের পক্ষে কম্পিউটার কেনা সম্ভব নয়। এই সমস্যাটি ডিজিটাল বাংলাদেশ গড়তে বড় বাধা।                                                      

                                                                                               

তাই সবার কথা ভেবেই আমরা এই কম্পিউটার তৈরি করেছি যা সবার সাধ্যের মধ্যে থাকে ।তারা আরো বলেন,এটি মাত্র ১০ হাজার টাকা দিয়ে আমরা সবার হাতে তুলে দিতে পারব আর যদি সরকারি উদ্যোগে কোন সাহায্য পাই তবে তা মাত্র ৮ হাজার টাকায় বাজার জাত করতে পারব। 

                                                                                                 
এই কম্পিউটারে রয়েছে বর্তমানে প্রচলিত অফিস প্রোগাম, এবং সবচেয়ে জনপ্রিয় জাভা , পাইথন , সি , সি++, রুবি , পার্ল ইত্যাদি ল্যাঙ্গুয়েজ  ।  
আরো রয়েছে গেমস , গ্রাফিক্স প্রোগ্রাম, অডিও, ভিডিও, নানা ধরনের ইন্টারনেট ব্রাউজার । এ কম্পিটারে আলাদা ভাবে কোন প্রোগাম ইনষ্টল  করতে হবে না ।

 আঞ্চলিক স্কিল কম্পিটিশন প্রতিযোগিতায় এ প্রোজেক্টটি ৫ম স্থান অর্জন করে
প্রজন্মনিউজ২৪/এ ইউ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ