করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে

প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারী, ২০২০ ১১:০২:২৪

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে

চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে, আক্রান্তের সংখ্যা সাড়ে ৩৭ হাজারের বেশি। গত ২৪ ঘন্টায় ভাইরাসের সংক্রমণে ১০০ জনের বেশি প্রাণ হারিয়েছে।

চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এই ভাইরাসে এ পর্যন্ত চীনে ৮১১ জনের প্রাণহানি ঘটেছে। অধিকাংশ মৃত্যু ও নতুন সংক্রমণের ঘটনাই ঘটেছে হুবেই প্রদেশে, যে প্রদেশের উহান শহরকে এ ভাইরাসের ‘উৎসস্থল’বলা হচ্ছে।

এছাড়া এ পর্যন্ত চীনের মূল খণ্ডের বাইরে হংকংয়ে একজন এবং ফিলিপাইনে একজন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। বিশ্বের অন্তত ২৫টি দেশে কয়েক জনের দেহে এই ভাইরাস পাওয়া গেছে।

ভাইরাসটির ছড়িয়ে পড়া রোধ করতে চীনের বেশ কয়েকটি শহর অবরুদ্ধ করে রাখা হয়েছে এবং বিশ্বজুড়ে কয়েক হাজার লোককে কোয়ারেন্টিন করে রাখা হয়েছে। ট্রেন স্টেশন ও বিমানবন্দরের পাশাপাশি রাস্তাগুলোও বন্ধ করে দেওয়ায় চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশ প্রায় দুই সপ্তাহ ধরে কার্যত অবরুদ্ধ হয়ে আছে। প্রথমে এই প্রদেশেই ভাইরাসটি শনাক্ত হয়েছিল। প্রাদেশিক রাজধানী উহানের একটি সিফুড মার্কেট থেকে ভাইরাসটির উৎপত্তি বলে মনে করা হয়।

উহান থেকে কয়েক হাজার বিদেশিকে সরিয়ে নেওয়ার পর তাদের নিজ নিজ দেশে কোয়ারেন্টিন করে রাখা হয়েছে। এর পাশাপাশি জাপানের ইয়োকোহামা বন্দরে ও হংকং বন্দরে দুটি প্রমোদতরীর কয়েক হাজার যাত্রী ও ক্রুকে পর্যবেক্ষণের জন্য জাহাজেই অবরুদ্ধ করে রাখা হয়েছে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ