মাত্র ১ ডলারে আস্ত বাড়ি!

প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারী, ২০২০ ১১:৩১:১৩

মাত্র ১ ডলারে আস্ত বাড়ি!

এক কাপ কফির দামে আস্ত একটি বাড়ি! বিষয়টি অবাক করার হলেও এটাই সত্য। মাত্র ১ ইউরো বা এক ডলারের একটু বেশি অর্থে মিলছে মনোরম একটি বাড়ি।

ইতালির সার্ডিনিয়া দ্বীপের পাহাড়ি গ্রাম ওলালিতে সিসিলিয়ান সম্প্রদায়ের বসবাস। ইতালির ট্যারেন্টোর পুগলিয়ায় অবস্থিত এ এলাকায় সাম্প্রতিক বছরগুলোতে দ্রুতহারে কমছে জনসংখ্যা। ফলে ওই নগরীর দায়িত্বপ্রাপ্তদের কাছে এটি একটি চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে।

ট্যারেন্টোর ঐতিহ্য সম্পর্কিত কাউন্সিলর ফ্রান্সেসকা ভিগিজিয়ানো সিএনএনকে জানিয়েছেন, ওই শহরের পুরান এলাকায় মাত্র এক ইউরোতে বাড়ি কেনার সুযোগ দিচ্ছেন তারা। তবে এখানে শর্ত থাকবে, ক্রেতাদের অবশ্যই বাড়িগুলো সংস্কার বা পুনঃনির্মাণ করতে হবে। আর এতে অন্তত কয়েক হাজার ডলার ব্যয় হবে।

ইতোমধ্যে বিক্রির জন্য অন্তত ১৫টি ভবন তালিকাভুক্ত করা হয়েছে। এছাড়া আরও অনেক ভবন এ তালিকায় যুক্ত হবে বলে জানানো হয়েছে। মূলতঃ জরাজীর্ণ ভবন রক্ষা করা ও শহরের জনসংখ্যা বাড়ানোই এ উদ্যোগের মূল লক্ষ্য।

দক্ষিণ ইতালির এ অঞ্চলটি রন্ধনশিল্প, পাথরের স্থাপত্যশিল্প ও নাটকীয় উপকূলীয় অঞ্চল হিসেবে বিখ্যাত। তবে পর্যটক টানার জন্য যথেষ্ট সুযোগসুবিধা না থাকায় মানুষের আগমন কম।

ট্যারান্টো তার বৃহৎ স্টিল কারখানার জন্য বিশেষ পরিচিত। আর এটিই ওই এলাকাটি দূষণের অন্যতম কারণ। তবে এটি বন্ধ করা হলে সেটি শহরের অর্থনীতিতে বড় প্রথাব ফেলবে। ফলে দিনে দিনে দূষণ বাড়ছে। আর এ কারণেই কমে যাচ্ছে জনসংখ্যা।

কাউন্সিলর ফ্রান্সেসকা ভিগিজিয়ানো বলেন, নতুন এ উদ্যোগটি শহরের পর্যটন ও জনসংখ্যা বাড়ানোর একটি উদ্যোগ। তিনি বলেন, আমাদের এ শহরে একটি বড় বন্দর রয়েছে। এটাকেও ব্যবহার করে কিছু করা যেতে পারে। এছাড়া চির বসন্তের এলাকা হিসেবেও এটা আকর্ষণীয় হতে পারে।

ট্যারেন্টোর সবচেয়ে আকর্ষণীয় স্থাপনা হলো কাস্তেলো আর্গোনিয়াস, যেটি ১৫শ শতাব্দিতে নির্মিত একটি দূর্গ। এছাড়া খ্রিষ্টপূর্ব ৬ষ্ঠ শতকে নির্মিত পেসিডনের মন্দিরটিও অন্যতম আকর্ষণীয় স্থান। এটি প্রাচীন গ্রিক উপনিবেশের অন্যতম নিদর্শন।

কাউন্সিলর ফ্রান্সেসকা ভিগিজিয়ানোর দাবি, বিদেশি পর্যটকরা এখানে এসে বিস্ময় প্রকাশ করছেন! তার আশা, নতুন বাসিন্দাদের সুবাদে শহরটিতে প্রাণ ফিরে আসবে ও অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে। একইসঙ্গে সংরক্ষিত থাকবে অমূল্য স্থাপত্য।

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ