পুঁজিবাজার চাঙ্গা করতে সরকারি সাতটি লাভজনক প্রতিষ্ঠান বাজারে আসছেঃ অর্থমন্ত্রী

প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারী, ২০২০ ০৬:২৬:১৮

রোবরার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সরকারি মালিকানাধীন লাভজনক কোম্পানিসমূহের শেয়ার পুঁজিবাজারে অফলোড করা শীর্ষক আলোচনা সভা শেষে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন।


অর্থমন্ত্রী আরো বলেন, বাজার চাঙ্গা করতে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ, নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি, ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড, বি-আর পাওয়ারজেন লি., একটি রাষ্ট্রীয় মালিকানাধীন বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান ও গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড পুুঁজিবাজারে বিনিয়োগ করবে।

তিনি বলেন, কোম্পানিগুলো টেকসই করতে হবে। প্রত্যেকটা কোম্পানির ব্যালেন্সশিটগুলো আমাদের অ্যাসেস করতে হবে। এখন থেকে ১০ বছর আগের অ্যাসেটের দাম, আর এখনকার দাম এক নয়। কারেন্ট প্রাইসে এগুলো আমাদের রিভ্যালু করতে হবে। রিভ্যালু করতে যে সময় লাগবে সেই সময় কোম্পানিগুলোকে দিতে হবে। আমার মনে হয় দুই মাস সময় লাগবে।

তিনি বলেন, যেটা নেট অ্যাসেস দাঁড়াবে সেটার ভিত্তিতেই শেয়ারগুলো ভ্যালুয়েশন হবে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ১০ শতাংশ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ধীরে ধীরে প্রাথমিক পদক্ষেপ হিসেবে এগুলোকে বাজারে নিয়ে আসবো। সরকারি প্রতিষ্ঠানগুলো বাইরের প্রতিষ্ঠান দিয়েই সম্পদের অ্যাসেস করাবে।

প্রজন্মনিউজ২৪/সজীব

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ