ডিল অব দ্য সেঞ্চুরির তীব্র নিন্দা জানান ইরান ও তুরস্ক

প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারী, ২০২০ ০১:৩৪:৫৪ || পরিবর্তিত: ০৩ ফেব্রুয়ারী, ২০২০ ০১:৩৪:৫৪

 ডিল অব দ্য সেঞ্চুরির তীব্র নিন্দা জানান ইরান ও তুরস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগলগু ইসরাইল-ফিলিস্তিন সংকট নিরসনে যুক্তরাষ্ট্র ঘোষিত কথিত শান্তি পরিকল্পনাকে একপেশে ও মুসলিম স্বার্থ-বিরোধী পরিকল্পনা বলে উল্লেখ করেন। তারা ইসরাইলের স্বার্থ সুরক্ষায় ট্রাম্পের এই একপেশে পরিকল্পনার তীব্র নিন্দা জানান।খবর আনাদুলুর

মধ্যপ্রাচ্যের দীর্ঘ দিনের সংকট ফিলিস্তিন সংকট নিরসনে যুক্তরাষ্ট্র ঘোষিত কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’র বিরুদ্ধে মুসলিম বিশ্বকে কঠোর অবস্থান নেয়ার আহ্বান জানিয়েছে ইরান ও তুরস্ক। দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীরা রোববার এক টেলিফোন আলাপে এ আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প ২৮ জানুয়ারি ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার দ্বন্দ্ব-সংঘাত নিরসনের লক্ষ্যে ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রকাশ করেন। এতে জেরুজালেম শহরকে ইসরাইলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে।

ট্রাম্পের এই পরিকল্পনায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদেরকে তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

সেই সঙ্গে জর্দান নদীর পশ্চিম তীরের মাত্র ৭০ ভাগ ভূমি ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।

ফিলিস্তিনের শাসক ও জনগণ এই কথিত শান্তিপরিকল্পনা ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। এই পরিকল্পনার নিন্দা জানিয়ে দেশটিতে চলছে বিক্ষোভ। প্রজন্মনিউজ২৪/হক

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ