যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে সিএএ বিরোধী বিক্ষোভ

প্রকাশিত: ২৭ জানুয়ারী, ২০২০ ০৩:৫৫:২৩

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে সিএএ বিরোধী বিক্ষোভ

নয়া নাগরিকত্ব সংশোধনী আইন ভারতের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তিকে ক্ষুন্ন করবে। এই অভিযোগে প্রজাতন্ত্র দিবসের উদযাপনে গতকাল রবিবার যুক্তরাষ্ট্রের ৩০টি শহরে বেরিয়েছে সিএএ বিরোধী প্রতিবাদ মিছিল। সিএএ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরোধিতায় ব্যানার পোস্টার দেখা যায় মিছিলে।

নিউ ইয়র্ক, শিকাগো, অ্যাটলান্টা, হাউসটন, সান ফ্র্যান্সিসকো এবং ওয়াশিংটন ডিসির মতো শহরে এই ধরনের প্রতিবাদ মিছিলের আয়োজন করেন প্রবাসী ভারতীয়রা। মিছিল থেকে স্লোগান ওঠে 'ভারত মাতা কি জয়' এবং 'হিন্দু, মুসলিম, শিখ, ইসাই আপস মে সব ভাই ভাই।'

এদিকে রবিবার লন্ডনের রাস্তায়ও সিএএর বিরুদ্ধে মিছিল বের হয়। ভারতীয় বিভিন্ন সম্প্রদায়ের কয়েক হাজার লোক এতে অংশ নিয়েছেন। দ্য নিউজ ইন্টারন্যাশনালের খবরে জানা গেছে, দুপুর ১টায় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাইরে জড়ো হন যুক্তরাজ্যে বসবাসকারী ভারতীয় বিভিন্ন মানবাধিকার গোষ্ঠী ও সুশীল সমাজের সদস্যরা। পরে বিক্ষোভ নিয়ে আধাকিলোমিটার দূরে ভারতীয় হাইকমিশনের দিকে যান তারা।

সেখানে দূতাবাসের দরজার সামনে বিশাল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে বলে খবরে জানা গেছে। এ সময় তারা নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিকপঞ্জি বাতিলের দাবি জানান। তারা বলেন, এই আইন ভারতের ধর্মনিরপেক্ষ সংবিধানের সঙ্গে যায় না। মুসলমানদের অধিকার হরণ ও জাতিগত নিধনের জন্যই আইনটি করা হয়েছে বলে অভিযোগ করেন তারা। র‌্যালিতে যোগ দেন এসওএএস ইন্ডিয়ান সোসাইটি, সাউথ এশিয়ান স্টুডেন্টস্ অ্যাগেনস্ট ফ্যাসিজমের সদস্যরা। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন, স্থানীয় লেবার এমপিরা, লেখক ও ভাষ্যকার তারিক আলী, স্টপ দা ওয়ার কোয়ালিশনসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। সাউথ এশিয়া সোলিডারিটি গ্রæপের সার্বজিট জোহাল বলেন, মুসলমানদের বিরুদ্ধে জাতিগত নিধন চালাতে মোদি সরকার একটি বড় পদক্ষেপ নিয়েছে। আমরা দেশের বাইরে থেকে ভারতজুড়ে ছড়িয়েপড়া বিক্ষোভের পাশে রয়েছি। দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

উল্লেখ্য, গতকাল রবিবার ছিল ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস। আর নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ প্রদর্শন করেই দিবসটি উদযাপন করলেন মার্কিন প্রবাসী ভারতীয়রা। যুক্তরাষ্ট্রের ৩০টি শহরে প্রবাসী ভারতীয়রা প্রতিবাদ মিছিলের আয়োজন করে। এই প্রতিবাদ ঘিরে কোনোরকম অশান্তি-উত্তেজনার খবর পাওয়া যায়নি। অপরদিকে লন্ডনেও ব্যাপক আন্দোলন ও বিক্ষোভ সমাবেশ সংঘটিত হয়েছে। এতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি সাধারণ জনগণের ক্ষোভ প্রকাশিত হয়।

প্রজন্মনিউজ২৪/সজীব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ