লেবাননে নতুন প্রধানমন্ত্রী হাসান ডিয়াব

প্রকাশিত: ২২ জানুয়ারী, ২০২০ ১১:৪৮:২৫

লেবাননে নতুন প্রধানমন্ত্রী হাসান ডিয়াব

প্রায় তিন মাস অপেক্ষার পর মঙ্গলবার সংকট-ক্ষতিগ্রস্ত লেবাননে নতুন প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে সরকার গঠন করা হয়েছে। এক মাসেরও বেশি সময় ধরে আলোচনার পরে একমত হওয়া মন্ত্রিসভার তালিকায় প্রেসিডেন্ট মিশেল আওন স্বাক্ষরিত সদস্যদের নাম পড়ে শোনান দেশটির এক সরকারি কর্মকর্তা।

রয়টার্স জানিয়েছে, প্রাক্তন শিক্ষামন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে ২০ সদস্যের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী করা হয়েছে গাজী ওয়াজনীকে। এদিকে ডিয়াবের নতুন সরকারকে ‘একটি উদ্ধারকারী দল’ বলেছেন সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি।

গত মাসে হিজবুল্লাহ এবং এর সহযোগীরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাসান ডিয়াকে সাদ হারিরির স্থলাভিষিক্ত করতে বেছে নিয়েছিল, কিন্তু তারা মন্ত্রিসভার প্রস্তাবে সম্মত হতে পারেনি। সম্প্রতি বিক্ষোভ সহিংসতায় মোড় নেয়ায় বিষয়টি চাপাচাপিতে পরিণত হয়েছিল।

এ সপ্তাহে বৈরুতে সংঘর্ষে ১৬০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। বিক্ষোভকারীরা সংসদ ভবনে হামলা চালানোর চেষ্টা করে এবং অভ্যন্তরীণ সুরক্ষা বাহিনী (আইএসএফ) কর্মকর্তাদের লক্ষ্য করে পাথর ও আতশবাজি নিক্ষেপ করে। বেশ কয়েকটি এটিএম বুথ, ব্যাংক, অফিস ও দোকান ভাঙচুর করা হয়।

আইএসএফ কর্মকর্তারা টিয়ার গ্যাস, জল কামান ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় কমপক্ষে চার যুবক চোখে গুরুতর আঘাত পায়। পরে তাদের হাসপাতালে ভর্তি করা হয়। হরিরি সোমবার টুইট করেছেন, লেবাননে জরুরি ভিত্তিতে একটি নতুন সরকারের দরকার যা দেশকে তার ‘ধসের চক্র’ থেকে বের করে আনতে পারে।

প্রজন্মনিউজ২৪/ মামুন

এ সম্পর্কিত খবর

বিশ্ব বই দিবসে নিজের কক্ষেই লাইব্রেরি গড়ে তুললেন রাবি শিক্ষার্থী আকরাম

বোরহানউদ্দিন উপজেলায় ভোটার স্মার্ট কার্ড বিতরণ

আধুনিক ওয়ার্ড গঠনে কাউন্সিলর প্রার্থী হতে চান সোহেল

ইরানের প্রেসিডেন্ট রাইসির পাকিস্তান সফরের কারণ কী

খালেদা জিয়াকে মিথ্যা মামলায় বন্দি করা হয়েছে তা সর্বজনবিদিত

দক্ষিণ লেবাননে ফসফরাস বোমা হামলার কারণ জানালো ইসরায়েল

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির

মসজিদের পিলার খননের সময় মাটির নিচে চাপা পরে একজন নিহত

ভোলার তজুমদ্দিনে চর দখল নিয়ে বিরোধ" দফায় দফায় সংঘর্ষ"খুনের শঙ্কা

‘নিজের জীবন নিয়ে খুব ভয় হয়’, সড়কে অবস্থান নেয়া স্কুলশিক্ষার্থী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ