মালালার বায়োপিক ‘গুল মাকাই’র ট্রেলার

প্রকাশিত: ১২ জানুয়ারী, ২০২০ ১২:১৯:২৭

মালালা ইউসুফজাইয়ের জীবন কাহিনীর ভিত্তিতে নির্মিত ‘গুল মাকাই’ চলচ্চিত্রের প্রথম ট্রেলার সম্প্রতি মুক্তি পেয়েছে।  পাকিস্তানের নারী শিক্ষা কর্মী এবং শান্তিতে নোবেল বিজয়ী মালালার বায়োপিক চলতি মাসের শেষে মুক্তি দেয়া হবে বলে জানা গেছে।

বলিউডে নির্মিত এই সিনেমায় পাকিস্তানী অ্যাক্টিভিস্ট মালালা সোয়াত উপত্যকায় থাকার সময় শিক্ষার জন্য তালেবানদের বিরুদ্ধে যে কলম যুদ্ধ করেন তাই দেখানো হয়েছে।

গুল মাকাই মালালার ছদ্মনাম। ২০০৯ সালে কিশোরী মালালা যখন নারী শিক্ষার দাবিতে ব্লগ লেখা শুরু করেন তখন তিনি এই ছদ্মনাম ব্যবহার করেছিলেন। মূলত গুল মাকাই পশতুন লোককথার নারীবাদী এক চরিত্রের নাম। এই চরিত্রের প্রতি মুগ্ধতার কারণে মালালা তার নামটি বেছে নিয়েছিলেন।

জাতিসংঘের অর্থায়নে নির্মিত এই সিনেমায় চরমপন্থী তালেবান জঙ্গিদের নারী শিক্ষার প্রতি যে বিদ্বেষ ছিল তা তুলে ধরা হয়েছে। সে সময় তারা পাকিস্তানের সোয়াত উপত্যকায় সব স্কুল বন্ধ করে দিয়েছিল। নারীদের ঘরে থাকতে বাধ্য করেছিল। তালেবানদের এই অন্যায়ের বিরুদ্ধে কলম তুলে নিয়েছিলেন কিশোরী মালালা ইউসুফজাই।

আমজাদ খান পরিচালিত গুল মাকাই সিনেমায় মালালা চরিত্রে অভিনয় করেন রিম শেখ। এছাড়া বলিউডের প্রখ্যাত অভিনেতা ওমপুরিও এই ছবিতে অভিনয় করেন। এটি তার জীবনের শেষ চলচ্চিত্র ছিল। তিনি ২০১৭ সালের ৬ জানুয়ারি মারা যান।

উল্লেখ্য, গুল মাকাই সিনেমাটির কাজ ২০১৭ সালে শুরু হলেও এটি মুক্তি পেতে ২০২০ সাল পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। অবশেষে ৩১ জানুয়ারি এটি মুক্তি পাচ্ছে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ