জাফর ইকবালের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ০৮ জানুয়ারী, ২০২০ ০৪:১৪:০৭

জাফর ইকবালের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশের রূপালী পর্দার নায়ক জাফর ইকবালের ২৮তম মৃত্যুদিবস আজ মঙ্গলবার (৮ জানুয়ারি)। ১৯৯২ সালের আজকের এই দিনে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান তিনি। সত্তর দশকের অগণিত তরুণ-তরুণীর আইডল ছিলেন এই ফ্যাশন সচেতন অভিনেতা।

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা খান আতাউর রহমানের ‘আপন পর’ ছবিতে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র অঙ্গনে প্রবেশ করেন তিনি। এর আগে তিনি গায়ক ও গিটারিস্ট হিসেবে পরিচিত ছিলেন। দুই বন্ধু মুকিত ও আকাশকে নিয়ে গড়ে তুলেছিলেন ‘র‌্যাম্বেলিং স্টোন’ নামে একটি ব্যান্ডদল। বিভিন্ন চলচ্চিত্রে প্লে-ব্যাক গায়ক হিসেবে কাজও করেছেন তিনি।

১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন জাফর ইকবাল। তার অভিনীত মোট ছবির সংখ্যা ১৫০টি। নব্বই দশকে চিত্রনায়িকা ববিতার সঙ্গে রোমান্টিক জুটিতে দারুণ প্রশংসা কুড়িয়েছেন তিনি। এক সময় গুঞ্জনও উঠেছিল ববিতার সঙ্গে প্রেমের। তাদের সম্পর্ক ভেঙে যাওয়ার কারণেই জাফর ইকবাল হতাশ হয়ে অসুস্থ হয়ে পড়েন এমন গুঞ্জনও শোনা গিয়েছিল।

জাফর ইকবাল অভিনীত ‘মাস্তান’, ‘ভাই বন্ধু’, ‘চোরের বউ’, ‘অবদান’, ‘একই অঙ্গে এত রূপ’, ‘ফকির মজনুশাহ’, ‘দিনের পর দিন’, ‘মেঘবিজলী বাদল’, ‘সাত রাজার ধন’, ‘আশীর্বাদ’, ‘নয়নের আলো’, ‘ওগো বিদেশিনী’ ইত্যাদি ছবিগুলো সুপারহিট হয়। ১৯৫০ সালের ২৫ সেপ্টেম্বর তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন। তার বড় ভাই আনোয়ার পারভেজ ও ছোট বোন শাহনাজ রহমতুল্লাহ দুজনেই সংগীতশিল্পী হিসেবে পরিচিত।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

 

 

 

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ