সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের ফলাফল ধর্ষণ

প্রকাশিত: ০৮ জানুয়ারী, ২০২০ ০১:৪৭:৩০

সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের ফলাফল ধর্ষণ

গত রোববার রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাস থেকে নামার পরে ধর্ষণের শিকার হয় ঢাবির এক ছাত্রী। তার প্রতিবাদে গত কয়েকদিন যাবৎ সারাদেশে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি চেয়ে মানববন্ধন, মৌন মিছিল সহ প্রকাশ্য শাস্তির দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

ময়মনসিংহ, চাঁদপুর সহ সারাদেশে এর প্রতিবাদে মানববন্ধন পালিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন সংগঠনের নেতা কর্মীরাও এই আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করেন।

গতকাল ঢাবির চারুকলা অনুুষদের শিক্ষার্থীরা রোকেয়া হলের সামনের ফটকে ধর্ষণ বিরোধী আলপনা আঁকেন। এর আগে কয়েকবার মৌন মিছিল করা হয়। এছাড়াও মুখে কালো পতাকা পরিহিত অবস্থায় তারা বিভিন্ন লেখা সম্বলিত ব্যানার ও ফেস্টুন সহ রাজু ভাস্কর্যের সামনে দাড়িয়ে প্রতিবাদ করেন।

বিশ্ববিদ্যালয়ের ভিসি পুলিশের সহায়তা কামনা করে দ্রুত তদন্তের দাবি জানায়। স্বরাষ্ট্রমন্ত্রীও একই প্রত্যাশা ব্যাক্ত করেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষার্থী ধর্ষণের কারণ ও এর প্রতিকারের উপায় সম্পর্কিত বিভিন্ন কথা বলছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকে বলছেন আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষর্থী ধর্ষিত হওয়ার ফলে এতো উত্তেজনা চারিদিকে, এই শিক্ষাথীর্র মতো অজপাড়া গাঁয়ে প্রতিদিন এরকম শত শত মা বোনেরা ধর্ষণের শিকার হচ্ছে।

এসব ধর্ষণের কারণ অনেকে মনে করছেন সামাজিক অবক্ষয়, নৈতিকতার অভাব ও ধর্মীয় অজ্ঞতা। আবারো অনেকে বলছেন নারীদের খোলামেলা পোষাক ও পুরুষের লোলুপ দৃষ্টিই এসব অপ্রত্যাশিত ঘটনা ঘটার কারণ।

প্রজন্মনিউজ২৪/ সজীব

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ