দাবানলে পুড়ে অন্তত ৫০ কোটি প্রাণীর মৃত্যু

প্রকাশিত: ০৬ জানুয়ারী, ২০২০ ০৩:৪৭:৫৪ || পরিবর্তিত: ০৬ জানুয়ারী, ২০২০ ০৩:৪৭:৫৪

দাবানলে পুড়ে অন্তত ৫০ কোটি প্রাণীর মৃত্যু

অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত বিভিন্ন প্রজাতির অন্তত ৫০ কোটি প্রাণীর প্রাণহানি ঘটেছে। গত সেপ্টেম্বর থেকে দেশটিতে এই ভয়াবহ দাবনলের শুরু হয়। ধারণা করা হচ্ছে আরও কয়েক মাস চলবে এই দাবানল।

সিনডি বিশ্ববিদ্যালয়ের বাস্তুবিদরা জানান, দাবানলে ৪৮০ মিলিয়ন প্রাণীর মৃত্যু ঘটেছে এবং প্রতিনিয়ত এর সংখ্যা বাড়ছে। এসবের মধ্যে স্তন্যপায়ী, পাখি, সরীসৃপ প্রজাতির প্রাণী আছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দাবানলে দেশটির ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলস রাজ্যে শত শত বাড়ি ঘর পুড়ে ছাই হয়েছে। এখন পর্যন্ত নিহত হয়েছে ২৪ জনের বেশি। নিখোঁজ রয়েছেন বেশ কয়েক জন। এছাড়া দাবানলে পুড়ে গেছে এক কোটি ত্রিশ লাখ একর জমি। সামাজিক ও সংবাদ মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ছবিতে হাজারো প্রাণীর পুড়ে মরে যাওয়ার দৃশ্য দেখা গেছে।

দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জানান, অস্ট্রেলিয়ায় চলমান তীব্র দাবানল আরো কয়েকমাস পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সেইসঙ্গে তিনি উদ্ধার কাজের জন্য একটি নতুন সংস্থা তৈরির ঘোষণা দিয়েছেন। তবে এবারের দাবানলের উদ্ধারকাজ নিয়ে সমালোচনার মুখে পড়েছেন স্কট মরিসন। সমালোচকরা উদ্ধার কাজে নানা ধরণের অসঙ্গতির কথা তুলে ধরছেন। মেট্রো, বিবিসি।

প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ