পরিবেশ দূষণ ও প্রতিকার

প্রকাশিত: ০২ জানুয়ারী, ২০২০ ০৬:১২:৫৭

পরিবেশ দূষণ ও প্রতিকার

পরিবেশ আমাদের জীবনের একটি গরুত্বপূর্ণ অধ্যায়।সে পরিবেশ হতে হবে দূষণমুক্ত।কিন্তু যান্ত্রিকময় এ বিশ্ব নানান ভাবে পরিবেশ দূষিত করছে।যার ফলে মানূষ নানান রোগাক্রান্ত হচ্ছে।

পরিবেশ দূষিত হয় যেভাবে

আধুনিকতার এ বিশ্বে কলকারখানা দিনদিন বেড়েই চলছে।সে কলকারখানার দূষিত গ্যাস,পেট্রোল,ডিজেল ইত্যাদি বাতাসে মিশে ও কলকারখানার নির্গত রাসায়নিক পদার্থ নদীতে মিশে নদীর পানি দূষিত করছে। যানবাহনের জ্বলানি পোড়া গন্ধ বাতাসে মিশে পরিবেশ দুষিত করছে। শহরের নর্রদমার পানি নদীতে পড়ে নদীর পানি দূষিত করছে।

এছাড়াও, কলকারখানার উচ্চশব্দ, যন্ত্রচালিত গাড়ির হর্ন, বাজি-পটকার শব্দ, মাইক্রোফোনের আওয়াজে পরিবেশ দূষণের জন্য দায়ী।আর এ দূষিত পরিবেশের কবলে পড়ে নানান রোগাক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছে মানুষ।

পরিবেশ দুষণের প্রতিকার

পরিবেশ দূষণ সারা বিশ্বের জন্য একটি মারাত্মক সমস্যা। এই সমস্যা সমাধানের জন্য প্রয়োজন পরিকলি্পত ও বাস্তবায়নযোগ্য কিছু পদক্ষেপ। বৃক্ষ রোপণ বাড়াতে হবে। কেননা,বৃক্ষ বাতাস থেকে কার্বন-ডাই অক্সাইড গ্রহণ করে আর বাতাসে অক্সিজেন ছেড়ে দেয়।আর অক্সিজেন মানুষের অপরিহার্য। কলকারখানা থেকে দূষণ নিয়ন্ত্রণ করার জন্য নিয়ন্ত্রক যন্ত্রের ব্যবস্থা গ্রহণ করতে হবে। নর্দমার তরল পানি যেন নদীতে না পড়ে তার জন্য ব্রবস্থা গ্রহণ করতে হবে। শব্দদূষণ কমানোর জন্য শব্দ নিরোধক যন্ত্রের ব্যবহারের উপর জোর দিতে হবে। যানবাহনে পেট্রল বা ডিজেল পোড়ানোর পরিবর্তে ব্যাটারি চালিত গাড়ির ব্যবহার করতে পারলে দূষণ থেকে রক্ষা পাওয়া যাবে।

প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ