১৬ লাখ ডলার জরিমানা ফেসবুককে

প্রকাশিত: ০২ জানুয়ারী, ২০২০ ১১:৪৮:২২

গ্রাহকের তথ্য ও গোপনীয়তা চুরি কিংবা তথ্য কেলেঙ্কারির অভিযোগ কোনোভাবেই পিছু ছাড়ছে না বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের। এবার মাধ্যমটিকে গ্রাহকের তথ্যের অপব্যবহারের অভিযোগে অভিযুক্ত করেছে ব্রাজিলের জাস্টিস অ্যান্ড পাবলিক সিকিউরিটি মন্ত্রণালয়।

৪ লাখ ৪৩ হাজার ব্যবহারকারীর ডেটা অন্যের সঙ্গে শেয়ারের অভিযোগে মাধ্যমটিকে ১৬ লাখ মার্কিন ডলার জরিমানা করেছে দেশটির ওই মন্ত্রণালয়।

মন্ত্রণালয় ফেসবুকের ডেটা কেলেঙ্কারির এ ঘটনা ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে জড়িত বলে রায় দিয়েছে। দেশটির ইএফই নিউজ এক প্রতিবেদনে বলেছে, ফেসবুক ইনকর্পোরেট এবং ফেসবুক সার্ভিস অনলাইন থেকে ব্যবহারকারীদের ওই তথ্য নেয়া হয়েছে এবং সেগুলোর অপব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে।

সংবাদমাধ্যমে গত বছরের এপ্রিলে প্রথম প্রতিবেদন প্রকাশ হওয়ার পর বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে ব্রাজিল। তদন্ত করে তারা এর প্রমাণও পায়। এর আগে ব্রিটিশ পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয়।

এরপর সেটি গত ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ব্যবহার করে বলে খবর প্রকাশ পায়। এরপর থেকেই ফেসবুকের বিরুদ্ধে বিভিন্ন দেশ অভিযোগ করতে থাকে। স্থানীয়ভাবে অনেক দেশে জরিমানাও গুনতে হয় মাধ্যমটিকে।

প্রজন্মনিউজ২৪/এম.এ.এম

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন