অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল, ৭ জনের প্রাণহানি

প্রকাশিত: ০১ জানুয়ারী, ২০২০ ০৫:৩৫:২৭

অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল, ৭ জনের প্রাণহানি

থামছেই না অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল। প্রতিটি রাজ্যেই দাবানল আঘাত হেনেছে, তবে নিউ সাউথ ওয়েলস রাজ্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় অন্তত ৭ জন প্রাণ হারিয়েছেন, পুড়ে গেছে অসংখ্য বাড়িঘর।

গত কয়েক দিনে তাপমাত্রা বৃদ্ধি ও তীব্র বাতাসের কারণে নিউ সাউথ ওয়েলস রাজ্যে দাবানল অবস্থার অবনতি হয়েছে। বুধবার পর্যন্ত রাজ্যের অন্তত ১শ’ ১২ স্থানে আগুন জ্বলতে দেখা গেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে অন্তত আড়াই হাজার দমকল কর্মী নিরলস কাজ করে যাচ্ছেন।

নিউ সাউথ ওয়েলস পুলিশ জানিয়েছে, বুধবার স্থানীয় সময় বিকালে দক্ষিণ উপকূল থেকে তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সতর্ক করা সত্ত্বেও নিরাপদ স্থানে না গিয়ে বাড়িতে অবস্থান করায় তাদের মৃত্যু হয়েছে। এর আগে গতকাল মঙ্গলবারও দাবানলের আগুনে চারজন মারা যান।

রাজ্যে গত জুলাই থেকে আগুনের সূত্রপাত হবার পর থেকে এখন পর্যন্ত ৩৬ লাখ হেক্টর জমি পুড়ে গেছে। তাছাড়া অন্তত ৯শ’ বাড়ি আগুনে ধংসপ্রাপ্ত হয়েছে।

এদিকে ভিক্টোরিয়া রাজ্যেও দাবানলের তীব্রতা বাড়ছে। রাজ্যের মালাক্কোটা উপকূলে অন্তত চার হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। তারা নৌকায় কিংবা সমুদ্র সৈকতে তাঁবু খাটিয়ে রাত্রি যাপন করছেন। এই রাজ্যে অন্তত তিনজন নিখোঁজ রয়েছেন।

দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী দুই থেকে তিন দিনের তাপমাত্রা কমে অবস্থার কিছুটা উন্নতি হতে পারে। তবে আগামী সপ্তাহের শেষ নাগাদ তাপমাত্রা বেড়ে পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ