নাগরিকত্ব আইন বাতিলের কেরলায় প্রস্তাব পাস

প্রকাশিত: ৩১ ডিসেম্বর, ২০১৯ ০৪:৫৭:৪২

নাগরিকত্ব আইন বাতিলের কেরলায় প্রস্তাব পাস

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের দাবিতে দেশটির কেরালা প্রদেশের বিধানসভায় একটি প্রস্তাব পাস হয়েছে। ভারতের সংশোধিত এই নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশজুড়ে প্রবল বিক্ষোভের মাঝে মঙ্গলবার কেরালার বিধানসভায় প্রস্তাবটি পাস হয়।

বিধানসভার বিশেষ অধিবেশনে মঙ্গলবার রাজ্যের ক্ষমতাসীন সিপিআই (এম)- এলডিএফ এবং কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোট নাগরিকত্ব আইন বাতিলের প্রস্তাবে সমর্থন জানায়। তবে এই প্রস্তাবের বিরোধিতা করেন বিজেপির একমাত্র সদস্য ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ও রাজাগোপাল।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ের আনা এই প্রস্তাব বিধানসভায় সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেয়ে পাস হয়। প্রস্তাবটি উত্থাপনের সময় বিজয় পিনারাই বলেন, নাগরিকত্ব সংশোধনী আইন দেশের ধর্মনিরপেক্ষতার ভিত্তি ও আদর্শের পরিপন্থী। কিছু সম্প্রদায়কে নাগরিকত্ব দেয়ার মাধ্যমে এই আইনে ধর্মীয় বৈষম্য দেখা দেবে।

তিনি বলেন, সংবিধানের নীতি ও মূল্যবোধের সঙ্গে এই আইন সাংঘর্ষিক। দেশের মানুষের উদ্বেগের বিষয়টি বিবেচনা করে সংবিধানের ধর্মনিরপেক্ষ আদর্শ অক্ষুণ্ন রাখতে নাগরিকত্ব সংশোধনী আইনটি কেন্দ্রের বাতিল করা উচিত।

ভারতের জাতি-বর্ণ নির্বিশেষে সব সম্প্রদায়ের মানুষ বিতর্কিত এই নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ করছেন উল্লেখ করে কেরালার এই মুখ্যমন্ত্রী বলেন, এর মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে ভারতের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যে কোনো ধরনের বন্দিশিবির নির্মিত হতে দেবেন না বলে সতর্ক করে দিয়েছেন পিনারাই বিজয়।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ