ইন্টারনেট বন্ধের ক্ষেত্রে যে শীর্ষ দেশ

প্রকাশিত: ২৬ ডিসেম্বর, ২০১৯ ১১:৩০:৪৬

ইন্টারনেট বন্ধের ক্ষেত্রে যে শীর্ষ দেশ

দেশের ভিতরে বিক্ষোভ যাতে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে না ছড়িয়ে পড়ে, তার জন্যই প্রায়ই ইন্টারনেট ও মোবাইল পরিসেবা বন্ধ করে দেয় পুলিশ-প্রশাসন।

 ঠিক এ সকল কারনেই  জম্মু-কাশ্মীরে বিশেষ মযার্দা বাতিল,  নতুন নাগরিকত্ব আইন ইত্যাদি ঘটনার জেরে জম্মু-কাশ্মীর, দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ থেকে বাংলা, বিহার বা আসাম প্রভৃতি প্রায় সব রাজ্যই সম্প্রতি ভারতে  কম বেশি সময়ের জন্য হলেও বন্ধ রাখা হয়েছিল ইন্টারনেট।

এবার প্রতিবাদ-বিক্ষোভ জেরে ইন্টারনেট বন্ধ করার প্রবণতায় বিশ্বে লজ্জাজনক অবস্থান ভারতের।

ইন্টারনেট বিষয়ক সংস্থা অ্যাক্সেস নাও-এর রিপোর্ট অনুযায়ী, ২০১৮-তে ইন্টারনেট বন্ধ রাখায় বিশ্বে শীর্ষস্থানে ছিল এই দেশ। পুরো বছরে ইন্টারনেট বন্ধ রাখার ঘটনা বিশ্বের তুলনায় ভারতে ৬৭%।

ওই রিপোর্টে দেখা গেছে, চীন বা উত্তর কোরিয়াতেও এত বেশি সময়ের জন্য ইন্টারনেট বন্ধ রাখা হয়নি, যত ভারতে হয়েছে। ২০১২-র জানুয়ারি থেকে ভারতের মোট ৩৭৩টি ইন্টারনেট বন্ধ রাখার ঘটনা ঘটেছে।

দেশে সবচেয়ে বেশি ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল জম্মু ও কাশ্মীরে। ২০১২ থেকে এখনও পর্যন্ত মোট ১৮০-র বেশি ইন্টারনেট বন্ধ রাখার সরকারি নির্দেশ জারি করা হয়েছে।

জানা গেছে, শুধু আইনশৃঙ্খলা কারণে নয়, রাজস্থানে পরীক্ষার সময় নকল রুখতেও বন্ধ রাখা হয়েছিল ইন্টারনেট। যেখানে প্রযুক্তির বিকাশে উদীয়মান শক্তি ধরা হয় ভারতকে।

প্রজন্মনিউজ২৪/এ.এম

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ