কাশ্মীরে ৪০ বছরের একটি পুরনো মসজিদ ভাঙ্গা হচ্ছে

প্রকাশিত: ২৪ ডিসেম্বর, ২০১৯ ০৩:০০:৪২ || পরিবর্তিত: ২৪ ডিসেম্বর, ২০১৯ ০৩:০০:৪২

কাশ্মীরে ৪০ বছরের একটি পুরনো মসজিদ ভাঙ্গা হচ্ছে

কাশ্মীরের শ্রীনগরে ভেঙে ফেলা হচ্ছে ৪০ বছরের পুরনো একটি মসজিদ। ঝিলম নদীর ওপর প্রস্তাবিত ব্রিজ নির্মাণের স্বার্থে মুসলিম সম্প্রদায়ের এই প্রাথর্ণাস্থলটি ধ্বংস করা হচ্ছে।

কাশ্মীরের শ্রীনগরের কুমারওয়ারি এলাকার বাসিন্দারা এ বিষয়ে সম্মত হওয়ার পরই ওই প্রাচীন মসজিদটি ভেঙে ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আবু তুরাব মসজিদটি ভেঙে ব্রিজ নির্মাণের বিষয়ে এতদিন সেখানকার বাসিন্দাদের সম্মতি ছিল না। ফলে ২০০২ সাল থেকেই আটকে ছিল ব্রিজ নির্মাণের কাজ।

ওই ব্রিজটি নির্মাণের পরিকল্পনা করা হয়েছিল ঝিলম নদীর ওপর। কিন্তু পরিকল্পিত ওই ব্রিজটি বানাতে গেলে চার দশকের পুরনো মসজিদ ভাঙতে হবে বলেই এতদিন এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। অবশেষে এলাকার উন্নয়নে ধর্মীয় ভেদাভেদ ভুলে সবাই একজোট হয়ে মসজিদ ভাঙার ব্যাপারে সম্মতি দিয়েছেন। এই মসজিদ ভাঙার পর ব্রিজের কাছাকাছি নতুন আরেকটি মসজিদ নির্মাণ করা হবে। খুব শিগগিরই ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে বলে জানিয়েছেন শ্রীনগরের জেলা উন্নয়ন কমিশনার শাহিদ ইকবার চৌধুরী।

তবে ওই মসজিদটি ছাড়াও সেতু নির্মাণের পথে ভাঙতে হবে দমকলের একটি অফিস ও কয়েকটি আবাসিক ও বাণিজ্যিক ভবন। আগামী এক বছরের মধ্যে মসজিদ নির্মাণের জন্য বিকল্প জমি নির্দিষ্ট করে দেওয়া হবে। দুই লেনের ১৬৬ মিটার দীর্ঘ ব্রিজটি কুমানওয়ারির সঙ্গে নোরবাগ শহরকে যুক্ত করবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এই ব্রিজ নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ১০ কোটি রুপি।

প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ