নারিকেলের তারি পানে ১১ জনের মৃত্যু

প্রকাশিত: ২৩ ডিসেম্বর, ২০১৯ ০৪:১৩:২৮ || পরিবর্তিত: ২৩ ডিসেম্বর, ২০১৯ ০৪:১৩:২৮

নারিকেলের তারি পানে ১১ জনের মৃত্যু

ফিলিপাইনে নারকেলের তাড়ি পান করে অন্তত ১১ জনের মৃত্যু এবং ৩০০ জনেরও বেশি অসুস্থ হয়ে পড়েছেন।  অসুস্থদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে আজ সোমবার স্বাস্থ্য ও স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

রাজধানী ম্যানিলার দক্ষিণের দুটি প্রদেশ লাগুনা ও কেজোনে এ ঘটনা ঘটে। মৃত এবং অসুস্থ ব্যক্তিরা সবাই ফিলিপাইনের ‘লাম্বানোগ নামে জনপ্রিয় একটি তাড়ি পান করেছিলেন।

দেশটিতে ছুটির দিন ও উৎসবগুলোতে এ পানীয়টি ব্যাপকভাবে পান করা হয়। লাগুনার রিজাল শহরের মেয়র ভেনার মুনোজ বার্তা সংস্থা রয়টার্সকে জানান, বৃহস্পতিবার থেকে রোববারের মধ্যেই অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটে।

ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহামারী-সংক্রান্ত বিভাগ জানায়, তাদের সবার লাম্বানোগ খাওয়ার করুণ ইতিহাস হলো। স্বাস্থ্য বিভাগ আরও বলেছে, ‘জন্মদিনের উৎসব ও অবসরের পানীয় হিসেবে কিছু লোক এটি কিনেছিল, অন্যদের বড় দিন উপলক্ষে স্থানীয় কর্মকর্তারা পানীয়টি দান করেছিল।’

ফিলিপাইনে লাম্বানোগের অনিয়ন্ত্রিত উৎপাদন ও বিক্রি প্রচলিত আছে। কখনো কখনো পানীয়টি অবৈধভাবে তৈরি করে তার সঙ্গে মিথানলের মতো বিপজ্জনক অন্যান্য উপাদানও যোগ করা হয়। দেশটির খাদ্য ও ঔষধ প্রশাসন এ বিষয়ে সতর্কতাও জারি করেছিল। গত বছর লাম্বানোগ পানে প্রায় ২১ জনের মৃত্যু হয়েছিল বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়। 

প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ