প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘বিশ্ব আরবি ভাষা দিবস’

প্রকাশিত: ১৮ ডিসেম্বর, ২০১৯ ০৪:৪১:১২

প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘বিশ্ব আরবি ভাষা দিবস’

আজ ১৮ ডিসেম্বর বিশ্ব আরবি ভাষা দিবস। ২০১০ সাল থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের সিদ্ধান্তের আলোকেই ১৮ ডিসেম্বর উদযাপন করা হয় বিশ্ব আরবি ভাষা দিবস। বাংলাদেশে এবারই প্রথম পালিত হলো বিশ্ব আরবি ভাষা দিবস।১৯৭৩ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের দাপ্তরিক কার্যক্রমগুলোতে আরবি ভাষাকে আনুষ্ঠানিকভাবে ব্যবহার করার সিদ্ধান্ত গৃহীত হয়। যে কারণে ১৮ ডিসেম্বরকে বিশ্ব আরবি ভাষা দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেয় জাতিসংঘ।

এ বছরই প্রথম ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ‘বিশ্ব আরবি ভাষা দিবস’ উদযাপনের আয়োজন করেছে। এ উপলক্ষ্যে রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হচ্ছে দিবসটি।বিশ্ব আরবি ভাষা দিবসে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ বিশেষ অতিথি ছিলেন।

বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ।বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব মাদরাসার অধ্যক্ষ ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীরা উপস্থিত হয়েছেন।

প্রজন্মনিউজ২৪/নাজিম উদ্দীন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ