নাগরিকত্ব আইন অমান্য করলে উ. কোরিয়া যান : মেঘালয়ের গভর্নর

প্রকাশিত: ১৪ ডিসেম্বর, ২০১৯ ০৬:৪৭:০৯

নাগরিকত্ব আইন অমান্য করলে উ. কোরিয়া যান : মেঘালয়ের গভর্নর

ভারতের সংশোধিত নাগরিক আইন যারা মানছেন না; তাদের উত্তর কোরিয়া চলে যাওয়ার পরামর্শ দিয়ে বিতর্কের মুখে পড়েছেন মেঘালয় প্রদেশের গভর্নর তথাগত রায়। একই সঙ্গে তিনি বলেন, যারা বিভাজনমূলক গণতন্ত্র চান না, তাদের উত্তর কোরিয়া চলে যাওয়া উচিত। তার বিতর্কিত এ মন্তব্যের পর দেশটিতে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

ভারতের নাগরিকত্ব বিল নিয়ে যখন দেশজুড়ে জোরাল বিক্ষোভ হচ্ছে, তখন বিক্ষোভকারীদের উদ্দেশে তিনি এই মন্তব্য করলেন।শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইটে মেঘালয়ের এই গভর্নর বলেন, গণতন্ত্র অপরিহার্যভাবে বিভাজনমূলক হয়। যদি আপনি এটা না চান, তাহলে উত্তর কোরিয়া চলে যান।তিনি বলেন, বর্তমানে বিতর্কের এই আবহে দুটি জিনিস ভুলে যাওয়া উচিত নয়।

এক. এই দেশ একবার ধর্মের নামে বিভক্ত হয়েছিল। দুই. গণতন্ত্র অপরিহার্যভাবে বিভাজনমূলক হওয়া উচিত। আর আপনি যদি এটা না চান, তাহলে উত্তর কোরিয়ায় চলে যানদেশটির বিতর্কিত নাগরিকত্ব বিলের প্রতিবাদে ভারতের উত্তরপূর্বাঞ্চলের পাশাপাশি বিভিন্ন রাজ্যে বিক্ষোভ করছেন দেশটির হাজার হাজার মানুষ। এই বিলের বিরুদ্ধে সবচেয়ে জোরাল বিক্ষোভ হয়েছে আসামে।

সেখানে কারফিউ জারি করে মোবাইল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে বিক্ষোভ ঠেকাতে পারেনি রাজ্য সরকার। বৃহস্পতিবার কারফিউ ভেঙে রাস্তায় নেমে বিক্ষোভ করছেন রাজ্যের হাজারও মানুষ।এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত তিনজনের প্রাণহানি ঘটেছে। নাগরিকত্ব বিলবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে আসামের প্রতিবেশি মেঘালয়েও।

শুক্রবার মেঘালয়ের রাজভবন অভিমুখে বিক্ষোভকারীরা যাত্রার শুরুর আগে বিতর্কিত ওই টুইট করেন রাজ্যের গভর্নর তথাগত।পরে বিক্ষোভকারীরা রাজ্যভবনের কাছে গেলে পুলিশ লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়।

এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার গ্যাস রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। এতে বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হয়েছেন।

প্রজন্মনিউজ২৪/নাজিম উদ্দীন

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ