বেগম রোকেয়া দিবস উপলক্ষে আজ দ্বিতীয় দিনের কর্মসূচি

প্রকাশিত: ১০ ডিসেম্বর, ২০১৯ ০৬:১৯:৫৫

বেগম রোকেয়া দিবস উপলক্ষে আজ দ্বিতীয় দিনের কর্মসূচি

মিঠাপুকুর প্রতিনিধি.মু.নাজমুল হাসান : রোকেয়া দিবস উপলক্ষে রোকেয়ার জন্মভূমি পায়রাবন্দে তিন দিনব্যাপী (৯-১১ ডিসেম্বর) রোকেয়া মেলা সহ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে রংপুর জেলা প্রশাসন। রোকেয়া দিবসের প্রথম দিনের প্রহরে রোকেয়ার স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে তিনদিনের কর্মসূচীর আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

আজ মঙ্গলবার দ্বিতীয়দিনের আয়োজনে রয়েছে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা, প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং সর্বশেষ আলোচনা সভা হবে।

সভায় প্রধান অতিথি থাকবেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমুল্লাহ। বিশেষ অতিথি থাকবেন রংপুর পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, রংপুর’র অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোসা: শুকরিয়া পারভীন, রংপুর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট রেজাউল করীম রাজু, মিঠাপুকুর বাংলা একাডেমির উপ-পরিচালক আব্দুল্লাহ-আল ফারুক।

সভাপতিত্ব করবেন মিঠাপুকুর উপজেলা নির্বাহি অফিসার মামুন ভূঁইয়া। প্রধান উপস্থাপক মাহিগঞ্জ ডিগ্রী কলেজের প্রভাষক (বাংলা বিভাগ) ড. নাসিমা আকতার এবং আলোচক হিসেবে থাকবেন প্রফেসর ড. আরেফিনা বেগম ও রফিকুর ইসলাম দুলাল। শেষে রয়েছে মঞ্চ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 নারী জাগরণের অগ্রদূত মহিয়সী নারী বেগম রোকেয়ার ১৩৯ তম জন্মবার্ষিকী ও ৮৭ তম মৃত্যুবার্ষিকী। ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ ইউনিয়নের খোর্দ্দ মুরাদপুর গ্রামে জমিদার পরিবারে বেগম রোকেয়া জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতার ভাগলপুরে বেগম রোকেয়া মৃত্যু বরণ করেন। পরে সেখানকার শোদপুরে বেগম রোকেয়াকে সমাহিত করা হয়।

পায়রাবন্দ বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্রের উপ-পরিচালক আব্দুল্লাহ আল ফারুক বলেন, অন্যান্যবারের মত এবারো যথাযোগ্য মর্যাদায় সরকারীভাবে তিন দিনব্যাপি বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে রোকেয়া দিবস পালন করা হবে। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মামুন ভূঁইয়া বলেন, দিবসটি যথাযথভাবে পালনের লক্ষে ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা সম্পন্ন করা হয়েছে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ