‘ন ডরাই’সিনেমা বন্ধে নোটিশ

প্রকাশিত: ০৫ ডিসেম্বর, ২০১৯ ১১:৫৬:৫১ || পরিবর্তিত: ০৫ ডিসেম্বর, ২০১৯ ১১:৫৬:৫১

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে ‘ন ডরাই’ চলচ্চিত্রের প্রদর্শনী বন্ধে  লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। ৪ ডিসেম্বর, বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত এখনো কোনো নোটিশ হাতে পাননি বলে জানিয়েছেন ছবির নির্মাতা তানিম রহমান অংশু।

তিনি বলেন, ‘আমি এখন পর্যন্ত কোনো আইনি নোটিশ হাতে পাইনি। নোটিশটি হাতে পেলে, সেটি পড়ে উত্তর দিতে পারবো।’

তিনি আরো বলেন, ‘আমার মনে হয় না ছবির মধ্যে এমন কিছু আছে, যা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানবে বা কেউ কষ্ট পাবে। উদ্দেশ্যপ্রণোদিত হয়ে আমরা এমন কিছুই দেখানোর চেষ্টা করিনি। ছবিটি নিয়ে সেন্সর বোর্ডে ভাষা বা শব্দগত একটা ত্রুটি দেখা দিয়েছিল। সেন্সর বোর্ডের প্রতি সম্মান রেখে আমরা সেটিও ঠিক করে দিয়েছি। সব ঠিক করার পরই ছবিটি মুক্তি দিয়েছি। তারপরও কেন আইনি নোটিশ আসবে, আমি বুঝি না।’

এদিকে, আইনি নোটিশে বলা হয়েছে, ‘ন ডরাই’ ছবির প্রধান চরিত্রের সঙ্গে হযরত মুহাম্মদ (সা.) এর স্ত্রী হযরত আয়শার (রা) নামের মিল রাখা হয়েছে। হযরত আয়শা (রা.) ইসলাম ধর্মে অত্যন্ত পবিত্র ও সম্মানিত। ছবির প্রধান চরিত্রের সঙ্গে হযরত আয়শার নাম ব্যবহার করে অশ্লীল দৃশ্য ধারণ করা হয়েছে যা মুসলমানদের ধর্মীয় মূল্যবোধে আঘাতের শামিল। চলচ্চিত্রটির প্রযোজক, পরিচালক এবং চিত্রনাট্যকার সস্তা প্রচারণার উদ্দেশ্যে ধর্মীয় উস্কানিমূলক পথ বেছে নিয়েছেন। এটি ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

চলচ্চিত্র সেন্সরবোর্ড ছবিটি প্রদর্শনের অনুমতি দিয়ে আইন লঙ্ঘন করেছেন। আইনি নোটিশে ‘ন ডরাই’ চলচ্চিত্রের সেন্সরশিপ বাতিল, প্রেক্ষাগৃহে প্রদর্শনী বন্ধ করা এবং বাজার থেকে ছবির কমিক ও এনিমেটেড ভিডিও প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

নোটিশে ছবিটির সেন্সর ও প্রদর্শন বাজার থেকে প্রত্যাহার এবং সংশ্লিষ্টদের মুসলিম সমাজের কাছে ক্ষমা চাইতে অনুরোধ জানানো হয়েছে। না হলে ৭২ ঘণ্টা পর প্রয়োজনীয় আইনি পদক্ষেপ গ্রহণে আদালতের দ্বারস্থ হওয়ার বিষয়টিও নোটিশে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, স্টার সিনেপ্লেক্স প্রযোজিত ‘ন ডরাই’ ছবিটি গত ২৯ নভেম্বর দেশের ৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নির্মিত এই ছবির মূল চরিত্রের নাম আয়শা। এতে আয়শা চরিত্রে অভিনয় করেন সুনেরাহ্ বিনতে কামাল। তার বিপরীতে অভিনয় করেছেন শরিফুল রাজ। ছবিটি নির্মাণ করেছেন তানিম রহমান অংশু।

প্রজন্মনিউজ২৪/আঃমান্নান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন