জলবায়ু সংকট নিরসনে আজ মিলিত হচ্ছে বিশ্ব নেতৃবৃন্দ

প্রকাশিত: ০২ ডিসেম্বর, ২০১৯ ১১:১০:৩৬

 

ক্রমবর্ধমান বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আজ সোমবার থেকে স্পেনের রাজধানী মাদ্রিদে আগামী গুরুত্বপূর্ণ ১২ মাসের প্রস্তুতি শুরু হচ্ছে। ২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনে (কপ২৫) এবার অন্তত ২০০টি দেশের প্রতিনিধি অংশ নিচ্ছেন।

সাম্প্রতিক সময়ে জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে খারাপ পরিস্থিতির মধ্যেই শুরু হচ্ছে এ সম্মেলন। বিশ্ব আবহাওয়া সংস্থা জানিয়েছে, গ্রিনহাউস গ্যাসের ঘনত্ব ২০১৮ সালে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সম্মেলনের আগে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সতর্ক করেছেন, বিশ্ব এখন জলবায়ু পরিবর্তন বিষয়ে মুখ ফিরিয়ে রাখার পর্যায়ে নেই। আর বিশ্বব্যাপী জলবায়ু নিয়ে প্রতিক্রিয়া অপ্রতুল বলেও দাবি করেছেন তিনি। গুতেরেস আরো জানান, বিশ্বের বড় বড় অর্থনীতির দেশ কার্বন দূষণ কমাতে যথেষ্ট চেষ্টা করছে না। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গৃহীত পদক্ষেপ পর্যাপ্ত নয়। এ ব্যাপারে বিশ্বনেতাদের আরো প্রচেষ্টা থাকতে হবে বলেও জানান জাতিসংঘ মহাসচিব।

গুতেরেস বলেন, ‘প্রকৃতির শক্তিকে কাজে লাগিয়ে প্রকৃতিভিত্তিক সমাধান গ্রহণ করতে হবে।’ এদিকে জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (ইউএনইপি) জানিয়েছে, যে পরিমাণ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন, বিভিন্ন দেশের সরকারের গৃহীত পদক্ষেপ তার চেয়ে অনেক কম।

২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন যা ‘কপ২৫’ নামে পরিচিত। সম্মেলনের সভাপতি মনোনীত হয়েছেন চিলির পরিবেশমন্ত্রী মিজ ক্যারোলিনা স্মিদভ জালদিভার।

এ সম্মেলনকে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে গ্রহণ করা হয়েছে। সম্মেলনটি এ বছর নভেম্বরে ব্রাজিলে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পরিকল্পনা শুরুর আগেই নবনির্বাচিত সভাপতি জেইর বোলসোনারো অর্থনৈতিক কারণ দেখিয়ে স্বাগতিক হওয়ার প্রস্তাব প্রত্যাহার করে নেন।

পরে চিলি এগিয়ে আসে এবং নতুন স্বাগতিক দেশ হয়। কিন্তু বৈঠকের আগে সামাজিক অস্থিরতার কারণে অক্টোবরের শেষের দিকে চিলিকেও সরে যেতে হয়। তখন জাতিসংঘ, চিলি ও স্পেনের মধ্যকার পারস্পরিক চুক্তির মাধ্যমে স্পেনকে স্বাগতিক দেশ হিসেবে গ্রহণ করা হয়

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ