লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।

প্রকাশিত: ০১ ডিসেম্বর, ২০১৯ ১২:২৩:৫৩

প্যারিসে কাল দেওয়া হবে ব্যালন ডি’অর পুরস্কার। বর্ষসেরা ফুটবলারের এ পুরস্কার জিতবেন কে? এ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে অবশ্য বিষয়টিকে এত কঠিন করে দেখছেন না। কার হাতে বর্ষসেরার ট্রফি উঠবে তা যেন এখনই দেখতে পাচ্ছেন ভালভার্দে। লিওনেল মেসি ছাড়া আর কে!ভালভার্দের ভাবনা এমনই।

মেসির হাতেই তাঁর ষষ্ঠ ব্যালন ডি’অর ট্রফি দেখতে পাচ্ছেন বার্সা কোচ। এবার বর্ষসেরা ফুটবলার বাছাইয়ে ভোট দেওয়া মোটেও কঠিন বলে মনে করছেন না ভালভার্দে। মেসিই তাঁর কাছে বিশ্বসেরা ও বর্ষসেরা ফুটবলার। লা লিগায় আজ রাতে অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হবে বার্সা।

তার আগে সংবাদ সম্মেলনে ব্যালন ডি’অর নিয়ে ওঠা প্রশ্নের জবাবে ভালভার্দে বলেন, ‘আমি এসব পুরস্কার বিতরণী অনুষ্ঠান দেখি না। কারণ এগুলো দীর্ঘ সময় নিয়ে হয়ে থাকে। আপনি যাকে ভোট দিয়েছেন আমিও তাকে ভোট দিয়েছি। সেরাকেই ভোট দিতে হলে আসুন মেসিকে দিই, তাহলেই তো সমস্যার সমাধান।

’ফ্রান্স ফুটবল সাময়িকীর এ পুরস্কারের জন্য ৩০জনের তালিকা তৈরি করা হয়েছিল। সেখান থেকে চূড়ান্ত তালিকায় রয়েছেন লিওনেল মেসি, ভার্জিল ফন ডাইক ও ক্রিস্টিয়ানো রোনালদো। বিশ্বের ১৮০জন ফুটবল সংবাদকর্মী বর্ষসেরা খেলোয়াড় বেছে নিতে ভোট দেবেন। এ ছাড়াও ভোট দেবেন অধিনায়ক ও কোচেরা। বেশির ভাগ বিশ্লেষকই এগিয়ে রাখছেন মেসিকে।

৩২ বছর বয়সী এ তারকা গত মৌসুমে লা লিগায় ৩৬ গোল করে শিরোপা জিতিয়েছেন বার্সাকে।কাল প্যারিসে দেওয়া হবে ব্যালন ডি’অর পুরস্কার। বর্ষসেরার এ পুরস্কার জয়ে লিওনেল মেসিকে ফেবারিট মানছেন বিশেষজ্ঞরা। ক্রিস্টিয়ানো রোনালদো এ পুরস্কার প্রদান অনুষ্ঠানে থাকবেন না বলে গুঞ্জন উঠেছে সংবাদমাধ্যমে তবে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ বিষয়টিকে দেখছেন একটু অন্যভাবে। তাঁর ভাষায়, ‘এ প্রজন্মের সেরা খেলোয়াড়ের হাতে ব্যালন ডি’অর তুলে দিতে চাইলে সেটি সব সময় মেসিকেই দেওয়া উচিত।

কিন্তু গত মৌসুমের সেরা খেলোয়াড়কে দিতে চাইলে সেটি ভার্জিল ফন ডাইক। জানি না কী ঘটবে তবে আমার কাছে বিষয়টি এ রকমই।’ কাল রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে ব্রাইটন ও হোভের বিপক্ষে লিভারপুলের ২-১ ব্যবধানের জয়ে দুটি গোলই করেছেন ফন ডাইক। গত মৌসুমে লিভারপুলের চ্যাম্পিয়নস লিগ জয়ের মূল ভিত্তি ছিল এই ডাচ ডিফেন্ডারের রক্ষণ কৌশল।

এর মধ্যেই নিজেকে বিশ্বের সেরা সেন্টার হাফে পরিণত করেছেন ডাইক।এদিকে সংবাদমাধ্যম ‘মুন্দো দেপোর্তিভো’র সংবাদকর্মী ফ্রান্সেসকো আগিলার জানিয়েছেন, ব্যালন ডি’অর অনুষ্ঠানে রোনালদোর উপস্থিত না থাকার সম্ভাবনাই বেশি।

কারণ রোনালদো নাকি ইতিমধ্যেই জেনে গেছেন, পুরস্কারটি জিতছেন মেসি, এরপর ফন ডাইক আর তাঁকে হতে হবে তৃতীয়। আগুইলিয়ারের টুইট, ‘রোনালদোকে অনুষ্ঠানে থাকতে রাজি করাতে হবে ফ্রান্স ফুটবলকে।

এই পর্তুগিজ আগেই জেনে গেছেন, পুরস্কারটি তিনি জিতছেন না। কিন্তু তাকে যেটা সবচেয়ে বেশি কষ্ট দিয়েছে, ফন ডাইকের পেছনে থেকে তৃতীয় হতে হবে।

প্রজন্মনিউজ২৪/নাজিম উদ্দনি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ