পৃথিবী শাসন করবে কে

প্রকাশিত: ২৯ নভেম্বর, ২০১৯ ০৩:২১:৩৭

পৃথিবী শাসন করবে কে

শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস সমাজ ও অর্থনীতির ওপর কৃত্রিম বুদ্ধিমত্তার ভয়াবহ প্রভাবের বিষয়ে সতর্ক করে দিয়ে বলেছেন, একটি প্রশ্ন প্রায়শই আমাকে শুনতে হয় : পৃথিবী শাসন করবে কে? বর্তমানে যেভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়ছে, তা যদি অব্যাহত থাকে তাহলে অদূর ভবিষ্যতে মানুষের হাতে পৃথিবীর নিয়ন্ত্রণ থাকার কোনো সুযোগ নেই।

সম্প্রতি জাপান সফরে কিউশি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এক সম্মেলনে এ বিষয়ে মানব জাতিকে সতর্ক করে দেন প্রফেসর ইউনূস। সম্মেলনে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের বিকাশের ওপর কঠোর সামাজিক নিয়ন্ত্রণের সুপারিশ করে তিনি বলেন, একে কোনোভাবেই মানব জাতির জন্য অভিশাপ বয়ে আনার সুযোগ দেওয়া যাবে না। গতকাল রাজধানীর ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেওয়া হয়।

এতে বলা হয়, ২১ নভেম্বর প্রফেসর ইউনূস সোশ্যাল টেক সামিট ২০১৯-এ ভাষণ দেন। কিউশু বিশ্ববিদ্যালয় আয়োজিত এই সামিটের বিষয়বস্তু ছিল ‘আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সের যুগ’। সম্মেলনে তিনি কর্ম-নিয়োগের ওপর কৃত্রিম বুদ্ধিমত্তার ভয়াবহ প্রভাবের কথা তুলে ধরে বলেন, এতে ব্যাপক সংখ্যক মানুষ অতি দ্রুত বেকার হয়ে পড়বে।

তিনি নিউইয়র্কভিত্তিক কনসালটিং ফার্ম ম্যাক-কিনসের একটি গবেষণার ফলাফল তুলে ধরে বলেন, শিল্প-কারখানাগুলোতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার যেভাবে বাড়ছে তাতে আগামী ১৫ বছরে প্রায় ৫০ কোটি মানুষ কর্মহীন হয়ে পড়বে। প্রফেসর ইউনূস ২০ নভেম্বর টোকিও পৌঁছান।

তিনি জাপানের ব্যবসা ইনকিউবেটর ও শিক্ষামূলক সংগঠন ট্রাস্ট করপোরেশন আয়োজিত ‘সোশ্যাল বিজনেস ফোরাম’-এ প্রধান বক্তা হিসেবে ভাষণ দেন। টোকিও কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত এই ফোরামে ১৬শ’র বেশি নারী উদ্যোক্তা উপস্থিত ছিলেন।’

প্রজন্মনিউজ২৪/নাজিম উদ্দীন

এ সম্পর্কিত খবর

অনুমতি ব্যতীত টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগে বশেমুরবিপ্রবি প্রকল্প পরিচালক সাময়িক বরখাস্ত

গুচ্ছ গ্রামের এক পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

সিলেটে পুলিশের অভিযানে ৫ হাজার পিস ইয়াবাসহ আটক ২

ঢাবির ২৩-২৪ সেশনে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

গার্ডিয়ান পাবলিকেশন্সের কর্ণধার নূর মোহাম্মদ আবু তাহের গ্রেপ্তার

পেট থেকে জীবন্ত মাছ বের করার অভিজ্ঞতা বর্ণনা করলেন সেই ডাক্তার

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

ড.ইউনুসকে নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্য মানহানিকর : আইনজীবী

বাংলা কলেজের ছাত্র না হয়েও তারা কলেজ ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ