১৭ তম স্প্যান বসেছে পদ্মা সেতুতে বসেছে

প্রকাশিত: ২৬ নভেম্বর, ২০১৯ ০৩:০৬:১৮

১৭ তম স্প্যান বসেছে পদ্মা সেতুতে বসেছে

স্বপ্নের পদ্মা সেতুতে বসেছে ১৭ স্প্যান। সেতুর ২২ ও ২৩ নম্বর পিলারের উপর স্থায়ীভাবে বসানো হয়েছে স্প্যানটি। এরই ধারাবাহিকতায় দৃশ্যমান হল সেতুর ২ হাজার ৫৫০ মিটার।

মঙ্গলবার(২৬ নভেম্বর) সকাল ৯টায় ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে ভাসমান ক্রেনের মাধ্যমে নিয়ে যাওয়া হয় ২২ ও ২৩ নম্বর পিলারের নির্ধারিত স্থানে। পরে দুপুর পৌনে ২ টায় সময় স্প্যানটি তোলার কাজ শেষ হয় বলে জানিয়েছে পদ্মাসেতু কতৃপক্ষ।

এর আগে সবশেষ ১৬তম স্প্যানটি বসাতে খুব একটা ঝামেলা পোহাতে হয়নি। তবে ১৫তম স্প্যান বসাতে কিছু অপ্রত্যাশিত ঝামেলা হওয়ায় সময় লেগেছিল ৮ দিন। ক্রেনে তুলে নদীতে ভাসিয়ে রাখতে হয়েছিল স্প্যান। দিনরাত ড্রেজিং করে সরাতে হয়েছে নদীর তলদেশের পলি।

বর্ষায় প্রায় সাড়ে ৩ মাস কাজ বন্ধ রাখার পর নদীর স্রোত কমে আসায় অক্টোবর মাসে পরিকল্পনা ছিল ৩-৪টি স্প্যান বসানোর। বসানো যায় মাত্র একটি। ১৬তম স্প্যান বসানোর প্রস্তুতি নেয়ার পরও ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সরিয়ে নিতে হয় সব যন্ত্রপাতি। এর আগে ১৬টি স্প্যান নদীতে বসানো ছিল। চীন থেকে দেশে এসে পৌঁছেছে আরও ১৭টি স্প্যান, এর মধ্যে বসানোর জন্য পুরো প্রস্তুত আছে ৫টি। সেতুর ৪২টি পিলারের মধ্যে পুরো প্রস্তুত এখন ৩২টি।

প্রকল্প পরিচালক জানিয়েছেন, ড্রেজিং করে কাজ এগিয়ে নিতে হচ্ছে। এ জন্য একটু সময় লাগছে। ১৬ তম স্প্যান বসানোর মাত্র ৬ দিনের মাথায় মাঝ নদীতে সেতুর ২২ ও২৩ নম্বর পিলারের ওপর বসানো হল ১৭ তম স্প্যান। সবকিছু ঠিক থাকলে আগামী দিনগুলোতে অল্প দিনের ব্যবধানে স্প্যান বসানোর ব্যপারে আশাবাদী বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক।

একের পর এক স্প্যান বসানোয় দৈর্ঘ্য বেড়ে চলছে পদ্মাসেতুর। গাড়ি ও ট্রেনে চড়ে পদ্মা পাড়ি দেয়ার স্বপ্ন এখন ধীরেধীরে বাস্তবে রূপ নেওয়ার পথে। রাজধানী ঢাকা ও এর আশপাশের অঞ্চল থেকে পদ্মা নদী পাড়ি দিয়ে দক্ষিণাঞ্চলে যাওয়ার স্বপ্ন বাস্তবে রূপ নেবে আর মাত্র ২৫ টি স্প্যান বসলেই।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ