শীতকালীন ক্ষতিকারক ৫ খাবার

প্রকাশিত: ২৪ নভেম্বর, ২০১৯ ০৪:৫৮:২৫

স্বাস্থ ঠিক করাতে সকালের খাবার খাওয়া খুবই জরুরী। সকালের খাবার কোনোভাবেই বাদ দেয়া চলে না। কারণ সকালের খাবার থেকে আমরা সারাদিন কাজ করার শক্তি পাই। সকালের নাস্তা সব সময় ভারী জিনিস খাওয়া উচিত। যাতে আমাদের পেট অনেকক্ষণ ভরা থাকে।

এবং আমাদের মস্তিষ্ক ভালোভাবে কাজ করতে পারে। সকালের খাদ্য তালিকার খাবারগুলি আপনাকে একটি সুস্থ শরীরের অধিকারী করে তুলতে পারে। তবে পেট ভরানোর জন্য যেকোনো জিনিস খেয়ে নিলেই চলবে না। পুষ্টিগুণ বিচার করে তবেই খাওয়া উচিত। শীতকালে আমাদের শরীরের এনার্জি এমনিতেই অনেক কমে যায়। শীতকালে এমন পাঁচটি খাবার আছে যেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আসুন জেনে নিই খাবার গুলি কি কি-

১. ফ্লেভারড ইয়োগার্ট: এটি প্রচুর পরিমাণে চিনি দিয়ে তৈরি হয় এছাড়াও নানা কৃত্রিম উপাদান এর মধ্যে বর্তমান এটি শরীরের ওজন দ্রুত বৃদ্ধি করে দেয় এছাড়াও এর কারনে বুকে মিউকাস জমতে পারে

২.সিরিয়াল: সিরিয়াল ব্রেকফাস্ট খুব তাড়াতাড়ি তৈরি হয়ে যায়। তবে এতে পুষ্টিগুণ একেবারেই থাকে না। এতে ফাইবার ও প্রোটিন থাকে না। থাকে শুধু অ্যাডেড সুগার।

৩. ফ্রুট জুস: ফল থেকে রস বের করে নেওয়ার ফলে ফলের ফাইবার নষ্ট হয়ে যায়। আবার ফ্রুট জুস এর মধ্যে চিনির পরিমাণ বেশি থাকে। এতে ডায়াবেটিসের আশঙ্কাও দেখা দিতে পারে।

৪. প্যানকেক: ব্রেকফাস্ট হিসেবে অনেকেই প্যানকেক খেয়ে থাকেন। কিন্তু এতে থাকে অতিরিক্ত পরিমাণে রিফাইন্ড ফ্লাওয়ার ও চিনি। যার ফলে প্যানকেক খাওয়ার পরেই শরীর ক্লান্ত ও অলস লাগে।

৫.মাফিন: ব্রেকফাস্টে মাফিন একটি খুবই জনপ্রিয় খাবার। তবে জানেন কি এই মাফিন কি দিয়ে তৈরি? ভেজিটেবিল তেল, রিফাইন্ড ময়দা, ডিম ও চিনি দিয়ে তৈরি হয় এই মাফিন। চকোলেট চিপস ও হুইপড ক্রিম এর সঙ্গে যুক্ত থাকে। এতে পুষ্টিগুণ তো থাকেই না বরং হাই সুগার ও হাই ক্যালরি থাকে। তাই এই সমস্ত খাবার এড়িয়ে চলুন।

প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন