গোটাবায়া রাজাপাকসে শ্রীলংকার প্রেসিডেন্ট হলেন

প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০১৯ ০৪:২৭:৫০

দক্ষিণ এশিয়ার দ্বীপ রাষ্ট্র শ্রীলংকায় শনিবার অষ্টমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোটগ্রহণের পর গণনায় এখন পর্যন্ত এগিয়ে আছেন গোটাবায়া রাজপাকসে। এরই মধ্যে তার প্রধান প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসা নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন। খবর রয়টার্স ও এএফপির
নানা সহিংসতা ও অভিযোগের মধ্যে ভোট গ্রহণ শেষে রোববার সকাল পর্যন্ত ৬০ লাখ ভোট গণনা হয়েছে। এতে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই ৭০ বছর বয়সী গোটাবায়া রাজাপাকসে ৪৯.৬ শতাংশ ভোট পেয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছেন।

চীনপন্থী গোটাবায়া শ্রীলংকা পিপলস ফ্রন্ট’র (এসএলপিপি) প্রধান হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ২০০৫ থেকে ২০১৫ সালের মধ্যে মাহিন্দা রাজাপাকসের সময় গোটাবায়া দেশটির প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।গোটাবায়ার মূল প্রতিদ্বন্দ্বী লিবারেল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) সাজিথ প্রেমাদাসা। তিনি সাবেক প্রেসিডেন্ট রানাসিং প্রেমাদাসার ছেলে। ৫২ বছর বয়সী সাজিথ প্রেমাদাসা ভোট পেয়েছেন ৪৪.৪ শতাংশ।

প্রেসিডেন্ট নির্বাচনে মোট ৩৫ জন প্রার্থী অংশগ্রহণ করেন। ১ কোটি ৬০ লাখ ভোটারের জন্য ২২টি নির্বাচনী জেলায় খোলা হয় প্রায় ১৩ হাজার ভোট কেন্দ্র। 
এবারের নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা নির্বাচনে প্রার্থী হননি।
প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ