অরুণাচল ভারতের প্রদেশ নয় : চীন

প্রকাশিত: ১৬ নভেম্বর, ২০১৯ ০৫:০৯:০৩

অরুণাচল ভারতের প্রদেশ নয় : চীন

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় অরুণাচল প্রদেশে সেদেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সাম্প্রতিক সফরের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে চীন। বেইজিং বলেছে, চীন কখনই অরুণাচল প্রদেশকে ভারতীয় ভূখণ্ড বলে মানতে রাজি নয়।

কারণ তারা এই অঞ্চলকে দক্ষিণ তিব্বত নামে ডাকে।বৃহস্পতিবার সাধারণ নাগরিক ও সেনার বন্ধুত্বপূর্ণ সহাবস্থানকে আরও উৎসাহ দিতে অরুণাচল প্রদেশের তাওয়াং সফর করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

সেখানে সামরিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন তিনি।চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং শুক্রবার রাজনাথের এই সফরের প্রতিবাদ জানিয়ে বলেন, অরুণাচল প্রদেশকে কোনও দিনই ভারতের অংশ হিসেবে স্বীকৃতি দিতে রাজি নয় চীন। এই অঞ্চলে ভারতীয় নেতাদের কার্যকলাপের চূড়ান্ত বিরোধিতা করে যাবে বেইজিং।

আঞ্চলিক শান্তি রক্ষারলক্ষ্যে ভারতের কোনও উসকানিমূলক পদেক্ষেপ নেয়া উচিত নয় বলেও ওই মুখপাত্র মন্তব্য করেন।অরুণাচল প্রদেশের সীমান্ত সমস্যা মেটাতে এখন পর্যন্ত চীন ও ভারত ২১ দফা বৈঠক করেছে। এই অঞ্চলে ভারত ও চীনের মধ্যে তিনি হাজার ৪৮৮ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে।

এর আগেও বারবার ভারতীয় রাজনৈতিক নেতাদের অরুণাচল সফর নিয়ে আপত্তি জানিয়েছে চীন। সর্বশেষ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অরুণাচল সফর নিয়েও বেইজিং আপত্তি জানিয়েছিল। পার্সট্যুডে।

প্রজন্মনিউজ২৪/নাজিম উদ্দীন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ