প্রথমবারের মত নিউইয়র্কে ডো জোন্স সূচক ২৮ হাজার পয়েন্ট ছাড়িয়েছে

প্রকাশিত: ১৬ নভেম্বর, ২০১৯ ০৩:৫১:৪৯ || পরিবর্তিত: ১৬ নভেম্বর, ২০১৯ ০৩:৫১:৪৯

শুক্রবার নিউইয়র্কের শেয়ারবাজারে সূচকের এই রেকর্ড মূল্যস্ফীতিকে বাজার বিশ্লেষকরা নতুন মাইলফলক হিসেবে উল্লেখ করে ধারণা করছেন খুব শীঘ্রই হয়ত চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক টানাপড়েনের অবসান হতে যাচ্ছে এবং দুটি দেশের মধ্যে বাণিজ্য চুক্তিও হবে।

একই দিন যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারের তিনটি প্রধান সূচক বৃদ্ধি দিয়েই দিনের লেনদেন শেষ করে। স্পুটনিক/সিএনএন একই দিন ডো জোন্স শিল্প সূচক গড়ে শূন্য দশমিক ৮ শতাংশ রেকর্ড বৃদ্ধিতে তা পয়েন্টে দাঁড়ায় ২৮ হাজার ৫ পয়েন্টে। টানা চার সপ্তাহ ধরে সূচক বৃদ্ধির ফলশ্রুতিতে এ রেকর্ড বৃদ্ধি ঘটে।

একই সঙ্গে এসএন্ডপি সূচক বেড়ে ৩ হাজার ১২০ পয়েন্টে দাঁড়ায়। এই শেয়ারবাজারেও টানা ৬ সপ্তাহ ধরে সূচক বৃদ্ধি অব্যাহত রয়েছে। অন্যদিকে নাসডাক সূচক শূন্য দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ৮ হাজার ৫৪০ দশমিক ৮২ পয়েন্টে ওঠে। এ বাজারেও গত ৭ সপ্তাহ ধরে শেয়ার দর বৃদ্ধি অব্যাহত ছিল।

গত বৃহস্পতিবার হোয়াইট হাউজের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলো জানান চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভেদ নিয়ে আলোচনা এগিয়ে যাচ্ছে এবং তা চুক্তিতে রুপ নিতে পারে। এরপরেই এর ইতিবাচক প্রভাব পড়ে মার্কিন শেয়ারবাজারে এবং বিনিয়োগকারীরা মানসিকভাবেও চাঙ্গা হয়ে ওঠেন।

যুক্তরাষ্ট্রের শ্রমবাজারে কর্মসংস্থান চাঙ্গা হওয়া ছাড়াও তৃতীয় প্রান্তিকে জিডিপি’র হার বৃদ্ধির সম্ভাবনায় এ মাসের শুরুতেই ডো জোন্স শিল্প সূচক ২৭ হাজার ৫শ পয়েন্টে উঠেছিল। বিশ্লেষকরা বলছেন এখন ডো জোন্স সূচক ২৮ হাজার পয়েন্ট ছাড়িয়ে যাওয়ায় এর ইতিবাচক প্রভাব সার্বিক মার্কিন অর্থনীতিতে সুবাতাস বয়ে আনবে।

কমনওয়েলথ ফিনান্সিয়াল নেটওয়ার্কের প্রধান বিনিয়োগ কর্মকর্তা ব্রাড ম্যাকমিলান বলেন এধরনের সূচক বৃদ্ধি রাজনৈতিক ও অর্থনৈতিক ঝুঁকি সত্ত্বেও বিনিয়োগকারীদের উৎসাহিত করে তুলবে।

প্রজন্মনিউজ২৪/নাজিম উদ্দীন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ