লাগাম ধরেও থামছেনা পেঁয়াজের দাম

প্রকাশিত: ১৬ নভেম্বর, ২০১৯ ১১:২০:১১

গাইবান্ধা সদর উপজেলা, প্রতিনিধি ঃ গাইবান্ধাসহ সারাদেশে দিনে দিনে বেড়েই চলেছে পেঁয়াজের দাম। দাম বাড়তে থাকায় জেন নতুন করে আগুন ধরেছে পেঁয়াজের বাজারে। বাংলাদেশ কৃষিপ্রধান দেশ ও যেকোন ফসল চাষের জন্য অত্যান্ত উর্বর জায়গা। তারপরও পেঁয়াজ চাষে আগ্রহি নয় কৃষকেরা। যারফলে বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করতে হয় বাংলাদেশে। সংশ্লিষ্টরা বলছে বিদেশেও পাওয়া জাচ্ছেনা পেঁয়াজ। ফলে বেড়েই চলেছে পেঁয়াজের দাম।

গাইবান্ধার সবচেয়ে বড় বাজার পুরানবাজার ও কাচারি বাজারের পেঁয়াজ ব্যাবসায়ীদের সাথে কথা বললে তারা বলছে। পেঁয়াজের আমদানি নেই। যারফলে বেড়েই চলেছে পেঁয়াজের দাম।

ক্রেতারা অভিযোগ করে বলে। বাংলাদেশেই পেঁয়াজ পর্যাপ্ত পরিমানে আছে কিন্তু সিন্ডিকেট করার কারনেই! দিন দিন বেড়েই চলেছে পেঁয়াজেরর দাম। তারা আরও বলে পেঁয়াজের দাম বাড়ায় ওজনেও কম দিচ্ছে ব্যাবসায়ীরা।

পেঁয়াজ সম্পর্কে স্থানিয় কৃষকদের সাথে কথা বললে,  তারা উদ্বেগ প্রকাশ করে বলেন। ২০১৪ সালের আগেতো আমাদের চাষকরা ফসল সমুহ বিদেশে রপ্তানি হতো। এখন সংকট কেনো? তারা আরও বলে পেঁয়াজ সহ সকল ফসল ভারত থেকে আমদানি করে সরকার। ফলে আমরা দেশের কৃষকেরা ফসল চাষ করে ন্যায্য মুল্য পাই না। তারা যুক্তি দেখিয়ে আরো বলে জেমনটি হচ্ছে ধানের বেলায় শতশত মানববন্ধন করেও বাড়েনি ধানের দাম বিঘাপ্রতি লোকসান হচ্ছে পাঁচ হাজার টাকা। ফলে ফসল চাষে আগ্রহ কমে যাচ্ছে কৃষকদের।

সংশ্লিষ্টরা বলছে, আমদানি কম থাকায় বেড়েই চলেছে পেঁয়াজের দাম। তবে অতি দ্রুতই বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করা হবে। আমদানি হলেই কমেজাবে পেঁয়াজের দাম।

প্রজন্মনিউজ২৪/রেজাউল/নাজমুল

           

           

           

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ