জেনে নিন বঙ্গবন্ধু বিপিএলে দেশি তারকাদের সর্বোচ্চ মূল্য কত?

প্রকাশিত: ১৫ নভেম্বর, ২০১৯ ০৩:০০:০৯

প্লেয়ার্স ড্রাফটের আর ৪৮ ঘণ্টাও বাকি নেই। সবকিছু ঠিকঠাক থাকলে রোববার (১৭ নভেম্বর) হবে আসন্ন বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্লেয়ার্স ড্রাফট। কিন্তু এখনও বিপিএল আয়োজকদের পক্ষ থেকে দেয়া হয়নি আনুষ্ঠানিক কোনো তথ্য, জানানো হয়নি কোন খেলোয়াড়রা থাকছেন ড্রাফটে।

এ বিষয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের মেম্বার সেক্রেটারি ইসমাইল হায়দার মল্লিক ও টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের সঙ্গে যোগাযোগ করা হলে, মেলেনি কোনো সদুত্তর। দুজনই জানিয়েছেন, এখনও বিষয়টি চূড়ান্ত হয়নি।

খেলোয়াড়দের ড্রাফটের তালিকা তৈরি করার বিষয়টি এখনও প্রক্রিয়াধীন।তবে এরই মাঝে গত কয়েকদিন ধরে ক্রিকেট পাড়ায় ঘুরছে প্লেয়ার্স ড্রাফটের একটি তালিকা। এ বিষয়ে জিজ্ঞেসকরা হলে জালাল ইউনুস বলেন, '২০৯ জনের একটি তালিকা আমরা করেছিলাম। তবে এটিই চূড়ান্ত নয়।

এখনও বেশ কিছু জায়গা ও গ্রেড নিয়ে কাজ করা হচ্ছে। ড্রাফটের আগেই সব চূড়ান্ত করে ফেলা হবে।'খেলোয়াড়দের তালিকার ব্যাপারে চূড়ান্ত কোনো তথ্য না পাওয়া গেলেও, জানা গিয়েছে বঙ্গবন্ধু বিপিএলের গ্রেডিং ও দেশি খেলোয়াড়দের পারিশ্রমিকের তথ্য। এবারের বিপিএলে কোনো আইকন খেলোয়াড় থাকছেন না।

তবে ছয় দলের জন্য এ+ ক্যাটাগরিতে ছয় জন ক্রিকেটার থাকবেন।সাকিব আল হাসান নিষেধাজ্ঞায় পড়ে যাওয়ায় ছয়জনের নাম ঠিক করা নিয়েও বিপাকে পড়েছে বিসিবি। প্রাথমিকভাবে এ+ ক্যাটাগরিতে রাখা হয়েছে পাঁচজনকে। তারা হলেন মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহীম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও মোস্তাফিজুর রহমান।

এই ক্যাটাগরিতে ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ভাবা হচ্ছে সৌম্য সরকার, লিটন কুমার দাসদের নাম।আসন্ন বিপিএলে এ+ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা পারিশ্রমিক হিসেবে পাবেন সর্বনিম্ম ৪০ লাখ টাকা থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা। শুরুতে এই পারিশ্রমিক ধরা হয়েছিল ৩৫ থেকে ৪০ লাখ টাকা।

তবে ক্রিকেটারদের ১৩ দাবি নিয়ে ধর্মঘটের পর এটি প্রায় দ্বিগুণ বেড়ে গেলো।এ+ ক্যাটাগরি ছাড়াও আরো ৫টি ক্যাটাগরি থাকছে এবারের বঙ্গবন্ধু বিপিএলে। সেগুলো হলো যথাক্রমে এ, বি, সি, ডি ও ই।

এসব ক্যাটাগরির খেলোয়াড়দের পারিশ্রমিক ধরা হয়েছে এ ক্যাটাগরি ২৫ লাখ, বি ক্যাটাগরি ১৮ লাখ, সি ক্যাটাগরি ১২ লাখ, ডি ক্যাটাগরি ৮ লাখ ও ই ক্যাটাগরি ৫ লাখ টাকা।সর্বোচ্চ ক্যাটাগরি অর্থাৎ এ+ এ থাকছেন ৬ জন ক্রিকেটার।

এছাড়া এ ক্যাটারগরিতে ৯ জন, বি ক্যাটাগরিতে ২৩ জন, সি ক্যাটাগরিতে ৪৫ জন, ডি ক্যাটাগরি ৮০ জন ও ই ক্যাটাগরিতে রাখা হচ্ছে ৪৭ জন ক্রিকেটারকে।

প্রজন্মনিউজ২৪/নাজিম উদ্দীন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ