পেঁয়াজের কেজি ২২০ টাকা ছাড়িয়ে

প্রকাশিত: ১৫ নভেম্বর, ২০১৯ ১২:৪০:৪৩

রাজধানীসহ সারাদেশে ২২০ থেকে ২৩০ টাকা দরে বিক্রি হচ্ছে প্রতি কেজি পেঁয়াজ। কারওয়ানবাজার, শুক্রাবাদ, ফার্মগেট, মিরপুর, মোহম্মদপুর, কৃষি মার্কেটসহ রাজধানীর বিভিন্ন এলাকার খুচরা বাজারে এ দামে পেঁয়াজ কিনতে বাধ্য হচ্ছেন ক্রেতারা। ঢাকার বাইরে অন্যান্য জেলা উপজেলায় দূর্গাপুর , ভুঞাপুর, টাঙ্গাইল, মধুপুর, ধনবাড়ী ২০০ থেকে ১৮০ টাকায় পেঁয়াজ কেনাবেচা হচ্ছে বলে জানা গেছে। বেশি দামে পেঁয়াজ বিক্রি বন্ধে ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন জায়গায় অভিযান চালিয়েছে। জরিমানা করার খবরও পাওয়া গেছে। এরপরও দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

টাঙ্গাইল জেলায় খুচরা বাজারে ২০০ টাকা এবং পাইকারি বাজারে ১৮০ টাকা দামে বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ। বাজার মনিটরিংয়ে নেমেছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। ইতিমধ্যে চারজনকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত । পেঁয়াজের এমন দাম বৃদ্ধিতে নাভিশ্বাস উঠেছে ক্রেতাদের। সরবরাহ না থাকায় দাম বেড়েছে বলে বরাবরের মতো খোঁড়া যুক্তি দিয়েছেন বিক্রেতারা। এদিকে আজই প্রথম তুরস্কের পেঁয়াজ এসেছে। এই পেঁয়াজ পাইকারি ১৬০ এবং খুচরা ১৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে মনিটরিং চলছে। টাঙ্গাইল মির্জাপুরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক মির্জাপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. মঈনুল হক উপজেলার বিভিন্ন বাজারে অভিযান চালান। এ সময় সিন্ডিকেট চক্রের পাঁচজনকে পেঁয়াজ মজুদের অভিযোগে আটক করেন আদালত। পরে তাঁদের কাছ থেকে ৯০ হাজার টাকা জরিমানা আদায় করে।

দূর্গাপুর অফিস জানায়, আজ শুক্রবার পৌরবাজারের বিভিন্ন দোকানে ২২০ টাকা থেকে ২০০ কেজি দরে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। দোকানিদের বক্তব্য যা আজ শুক্রবার ২২০ টাকায় পৌঁছাবে। কুমিল্লা সদর দক্ষিণ সংবাদদাতা জানান, উপজেলার সর্বত্র প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকা থেকে ২৩০ টাকা। যে পেঁয়াজ বৃহস্পতিবার সকালে বিক্রি হয়েছে ১৬০ টাকা থেকে ১৭০ টাকা, সেই পেঁয়াজই সন্ধ্যায় বিক্রি হয়েছে ২০০ টাকা থেকে ২৩০ টাকায়।

ভুঞাপুর উপজেলা প্রতিনিধি জানান, উপজেলার বিভিন্ন হাটবাজারে বৃহস্পতিবার সারাদিন ২০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হলেও মোবাইল কোর্ট আসার সংবাদে এ চিত্র পালটে ১৫০ থেকে ১৮০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করা হয়। মধুপুর ও ধনবাড়ীর বিভিন্ন হাট বাজারে গতকাল বৃহস্পতিবার পেয়াঁজের মুল্য ১৮০ টাকা থেকে ২০০ টাকায় বিক্রি হয়েছে।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন