সাত কলেজের ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষা শুরু ১৫ নভেম্বর

প্রকাশিত: ১১ নভেম্বর, ২০১৯ ০৫:১০:২২

শাওন,ঢাকা কলেজ প্রতিনিধিঃ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ১ম বর্ষের পরীক্ষা ১৫ নভেম্বর শুরু হতে যাচ্ছে।

সকাল ১০ থেকে ১১ টা পর্যন্ত হবে বাণিজ্য ইউনিটের পরীক্ষা। ২২ নভেম্বর সকাল ১০ থেকে ১১টা পর্যন্ত হবে বিজ্ঞান ইউনিটের পরীক্ষা এবং ২৯ নভেম্বর সকাল ১০টা থেকে ১১ টা পর্যন্ত কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা।

ঢাকা কলেজসহ ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজের এই ভর্তি পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হবে।

ঢাকা কলেজসহ মোট ১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো হলো: ঢাকা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি বাঙলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ইডেন মহিলা কলেজ, উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয়, ড. শহীদুল্লাহ কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ এবং লালবাগ সরকারি মডেল স্কুল ও কলেজে।

নম্বরের মানবন্টনঃ পরীক্ষা হবে MCQ পদ্ধতিতে। প্রতিটি প্রশ্নের মান ১.২০ করে। পাস নাম্বার ৪৮ (বিষয়গত পাস প্রয়োজন)। বিষয়ভিত্তিক প্রশ্ন : ক- ইউনিট (বিজ্ঞান বিভাগ) : বাংলা, ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, জীববিজ্ঞান।

৬টি বিষয়ের মধ্যে চারটির উত্তর দিতে হবে। খ –ইউনিট (মানবিক বিভাগ) : বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন হবে। গ – ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ) : বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞান, ব্যবসায় নীতি ও প্রয়োগ, মার্কেটিং/ ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং থেকে প্রশ্ন হবে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ