এবার ফ্রান্সে লরি থেকে ৩১ পাকিস্তানি অভিবাসী উদ্ধার

প্রকাশিত: ০৩ নভেম্বর, ২০১৯ ০৪:৫৯:২২

ফ্রান্সের দক্ষিণাঞ্চলে একটি লরিতে লুকিয়ে থাকা ৩১ পাকিস্তানি অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। শনিবার (০২ নভেম্বর) ফরাসি প্রসিকিউটররা জানিয়েছেন, শুক্রবার ইতালির সীমান্তবর্তী একটি সড়কে নিয়মিত তল্লাশির সময় তাদের উদ্ধার করা হয়। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন’র প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনায় ওই লরির চালককে আটক করা হয়েছে। চালক নিজেও একজন পাকিস্তানি।

সম্প্রতি এই ঘটনার আগে গত মাসে পূর্ব লন্ডনের একটি রেফ্রিজারেটর ট্রাক থেকে ৩৯ জনের মরদেহ উদ্ধার করা হয়। ওই ঘটনা তদন্ত করছে পুলিশ। নিহতদের মধ্যে বেশিরভাগই ভিয়েতনামের নাগরিক। লন্ডনের ট্রাক থেকে উদ্ধার হওয়া ৩৯ অভিবাসীর মধ্যে আটজন নারী এবং ৩১ জন পুরুষ। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফ্রান্সের লরি থেকে পাকিস্তানের ৩১ অভিবাসী প্রত্যাশীর উদ্ধারের খবর এলো।

প্রসিকিউটররা জানিয়েছেন, আটক অভিবাসীদের মধ্যে তিন কিশোর রয়েছে। তাদের সবাইকে অভিবাসন প্রক্রিয়ার মাধ্যমে ইতালি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। নিস শহরের প্রসিকিউটররা জানান, ‘এ ঘটনায় জড়িত নেটওয়ার্ক এবং সংশ্লিষ্টদের আমরা চিহ্নিত করার চেষ্টা করব।  চিহ্নিত করতে পারলে তাদের আইনের মুখোমুখি করে শাস্তি নিশ্চিত করা হবে।’

অভিবাসী অনুপ্রবেশে কড়াকড়ির মধ্যে অনেকেই লরিতে লুকিয়ে প্রায় ইউরোপের দেশগুলোতে যাওয়ার চেষ্টা করে। এতে অনেক সময়ই প্রচণ্ড শীতে জমে যাওয়া, তৃষ্ণার্ত হয়ে কিংবা শ্বাসরোধে মৃত্যুর মতো মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। মাত্র কয়েকদিন আগেই বেলজিয়ামে একটি রেফ্রিজারেটর ট্রাক থেকে ১২ অভিবাসীকে জীবিত উদ্ধার করা হয়। এদের মধ্যে ১১ জন সিরিয়ার ও একজন সুদানের নাগরিক। 

প্রজন্মনিউজ২৪/ মামুন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ