ঝড়ো ইনিংসে জন্মদিন রাঙালেন অস্ট্রেলিয়ান সুন্দরী

প্রকাশিত: ০৩ নভেম্বর, ২০১৯ ০৩:৫০:১৪

যে রাঁধে সে চুলও বাঁধে- এ প্রবাদটি পুরোপুরি যথার্থ অস্ট্রেলিয়ান নারী ক্রিকেট দলের অলরাউন্ডার এলিসা পেরির জন্য। তিনি দেখতে যেমন সুন্দরী, তেমনি ক্রিকেটার হিসেবেও সেরাদের অন্যতম। ব্যাটিং কিংবা বোলিং- দুই বিভাগেই সমান পারদর্শিতা তার। ২০০৭ সালে বয়সের কাঁটা ১৭ ছোঁয়ার আগেই আন্তর্জাতিক ক্রিকেটে পেরির অভিষেক। পরের বছরই খেলেন টেস্ট এবং টি-টোয়েন্টি।

প্রায় এক যুগের বেশি সময় ধরে খেলছেন দাপটের সঙ্গে। আর এবার নিজের ২৯তম জন্মদিনটিকে রাঙিয়েছেন ৮৭ রানের দুর্দান্ত এক ইনিংস দিয়ে। নারী বিগ ব্যাশের লিগের ২১তম ম্যাচে মেলবোর্ন স্টার্সের বিপক্ষে ৪৫ রানের সহজ জয় পেয়েছে পেরির সিডনি সিক্সার্স। দলের পক্ষে ইনিংস সূচনা করতে নেমে পুরো ২০ ওভারই খেলেছেন অধিনায়ক এলিসা পেরি ও উইকেটরক্ষক এলিসা হিলি। দুজনের অবিচ্ছিন্ন জুটিতে এসেছে রেকর্ড ১৯৯ রান।

বার্থডে গার্ল পেরি খেলেন ৬৮ বলে ৮৭ রানের ইনিংস, হাঁকান ১২টি বাউন্ডারি। তবে তার চেয়ে আক্রমণাত্মক ছিলেন হিলি। তার ব্যাট থেকে ১৩ চার ও ৪ ছয়ের মারে আসে ৫৩ বলে ১০৬ রানের ইনিংস। পরে বল হাতে ২ ওভারে ৮ রান খরচ করেন। আজ (৩ নভেম্বর) ২৯ পূরণ করে ৩০ বছরে পা দেয়া পেরির আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ার দেখে অবাক হবে যে কেউ।

এখনও পর্যন্ত ৮ টেস্টে ৭৮ গড়ে করেছেন ৬২৪ রান। সর্বোচ্চ রানের ইনিংসটি ২১৩*। বল হাতে দুইবার নিয়েছেন ৫ উইকেট, মোট শিকার ৩১ উইকেট। ওয়ানডে ফরম্যাটে ১১২ ম্যাচের ৮৯ ইনিংসে ৫২.১০ গড়ে করেছেন ৩০২২ রান। হাঁকিয়েছেন ২ সেঞ্চুরি ও ২৭ ফিফটি, সর্বোচ্চ ইনিংসটি ১১২* রানের। বোলিংটাও ব্যাটিংয়ের মতোই দুর্দান্ত।

১১০ ইনিংসে বল হাতে নিয়ে রয়েছে ১৫২ উইকেট। বেস্ট বোলিং ফিগার ২২ রানে ৭ উইকেট, ম্যাচে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন ৫ বার। আর টি-টোয়েন্টিতে ৬৪ ইনিংস ব্যাটিং করে প্রায় ৩১ এভারেজে ১১০১ রান। রয়েছে ৪ ফিফটি, সর্বোচ্চ রানের ইনিংসটি ৬০ রানের। বল হাতে ১০৭ ইনিংসে ১০৬ উইকেট, সেরা বোলিং ফিগার ১২ রানে ৪ উইকেট। অস্ট্রেলিয়ার হয়ে ১টি ওয়ানডে বিশ্বকাপ ও ৪টি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন তিনি।

প্রজন্মনিউজ২৪/ মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ