বহুমুখী সমস্যায় জর্জরিত সরকারি বাঙলা কলেজ (সবাক)

প্রকাশিত: ৩০ অক্টোবর, ২০১৯ ০২:২৯:৪৮ || পরিবর্তিত: ৩০ অক্টোবর, ২০১৯ ০২:২৯:৪৮

সবাক প্রতিনিধি, মকিবুল ইসলাম: বহুমুখী সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে সরকারি বাঙলা কলেজ (সবাক)। তবে সমস্যা সমাধানের কোন অগ্রগতি নেই বললেই চলে, যা চলছে তাও কচ্ছপ গতিতে।

প্রিন্সিপাল আবুল কাশেম নামে একটি মাত্র হল রয়েছে ৩৫ কক্ষ বিশিষ্ট। এখানে ১২০ জন থাকার ব্যবস্হা রয়েছে কিন্তু এখানে বর্তমান প্রায় ৩৫০ জন শিক্ষার্থী বাস করছেন। প্রিতিটি রুম রূপান্তরিত হয়েছে গণ রুমে।

এক হল কর্মীর অভিযোগ ছাত্রত্ব নেই এমন বহিরাগত শিক্ষার্থী বাস করছেন প্রায় ৬০ জন। ডাইনিং এর ব্যবস্হা নেই হলে। জীবন যুদ্ধের সাথে লড়াই করে থাকতে হচ্ছে হলে শিক্ষার্থীদের।হল প্রশাসন এর নিযন্ত্রণে নেই। কলেজ শাখা ছাত্রলীগের দখলে রয়েছে হল টি। কলেজের হল সুপার ড.সিকান্দার আলী ভূইয়া হলের কোন সমস্যার পদক্ষেপ তিনি গ্রহণ করেন না। একাধিক শিক্ষার্থী- এ অভিযোগ করেছেন।

তার সাথে সাক্ষাত করার জন্য ক্যাম্পাসে যাওয়া হলেও তাকে পাওয়া যায় নি, তার সাথে যোগাযোগ করার জন্য একাধিক বার ফোন করা হলেও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। শেখ রাসেল নামে একটি হল নির্মান কাজ চলছে। শিক্ষার্থীরা জানায় এ কাজ অনেক ধীর গতিতে ধাবিত হচ্ছে। সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৫০০০ হাজার কিন্তু পাঠ দানের জন্য নেই কোন পর্যাপ্ত শ্রেণি কক্ষ।

২ টি ভবনের কাজ ২০১৬ সালে শুরু হলেও তার কাজ এখনো শেষ হয় নাই। আবাসন সংকটের পরেই রয়েছে শিক্ষার্থীদের চলাচল এর জন্য বাস সংকট। পর্যাপ্ত হল না থাকায় শিক্ষার্থীদের প্রতিদিন দূর দূরান্ত থেকে বাসে করে কলেজে যাতায়াত করতে হয়। কিন্তু কলেজে শিক্ষার্থীদের জন্যে বাস আছে মাত্র একটি । অপরদিকে একটি মেডিকেল সেন্টার থাকার কথা থাকলেও তা নেই, চিকিৎসা সেবা নিতে পারছেন না সাধারণ শিক্ষার্থীরা। বাহিরে যেতে হচ্ছে প্রতিনিয়ত। ফলে সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ শিক্ষার্থীরা।

এ ছাড়াও কলেজটিতে একটি লাইব্রেরি থাকলেও তা শিক্ষার্থীদের কোন কাজেই আসছে না।কারণ একে তো নেই পর্যাপ্ত বইয়ের সুবিধা আবার নেই পড়ালেখার জন্য সুন্দর মনোরম পরিবেশ। কলেজের অধ্যক্ষ ড. ফেরদৌসী খান, বলেন আবাসন সমস্যা এবং বাস সংকট প্রতিটি কলেজেই রয়েছে। তবে আমাদের কলেজে তুলনামূলক বেশি। আমরা এই সমস্যা গুলো খুব দ্রুত সম্ভব দূর করার জন্য চেষ্টা করছি এবং তা অতিশীঘ্র সম্ভব হবে।

রসায়ন বিভাগের এক শিক্ষার্থী বলেন, এই ক্যাম্পাসে সমস্যার কোন শেষ নেই। যেখানে তাকাবেন সেখানেই সমস্যা। এর মধ্যে কিছু প্রধান সমস্যা হলো বাস ও আবাসন সংকট। অনেক বার বাস এর জন্য দাবি করা হলেও তা কোন আমলে নেয়নি কলেজ প্রশাসন।

প্রজন্মনিউজ২৪.কম/মামুন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ