“শীতের ভ্রমন স্পট নীলসাগর-নীলফামারী”

প্রকাশিত: ১৭ অক্টোবর, ২০১৯ ০১:২৩:১৩ || পরিবর্তিত: ১৭ অক্টোবর, ২০১৯ ০১:২৩:১৩

“শীতের ভ্রমন স্পট নীলসাগর-নীলফামারী”

ফরহাদ নীলফামারী:: নীলসাগর! পানি সমুদ্রের মতো নীল নয়, নেই সাগরের উত্তাল ঢেউ; নিম্নচাপের প্রভাবে গর্জে ওঠে না এটি, ভয় নেই জলোচ্ছ্বাসেরও। এরপরও এর নাম সাগর, নীলসাগর।

বলছি নীলফামারী জেলার বেশ পরিচিত পর্যটন স্পট নীলসাগর দিঘীর কথা। নীলফামারী-দেবীগঞ্জ সড়কের পাশে অবস্থিত বিশাল দিঘীটির কোমল বাতাস আর শান্ত জল যেনো নিমিষেই ক্লান্তি দূর করে দেয় কোনো পথিকের। ভুলিয়ে দেয় মধ্যবিত্ত জীবনের নানা টানাপোড়েনও।

নিত্যদিনই ঐতিহ্যবাহী দিঘীটি দেখতে ছুটে আসেন প্রকৃতিপ্রেমীরা। কোনো পথিকও পাশ দিয়ে যাওয়ার সময় এক পলক দেখে এর শানবাঁধানো ঘাটে হাত ভিজিয়ে যান। অনেকে ছুটে আসেন পরিবার-পরিজন নিয়েও।

প্রাকৃতিক সৌন্দর্যের জন্যই মূলত নীলসাগর বিখ্যাত। এর পাড়ে রয়েছে নারকেল, বনবাবুল, আকাশমণি, মেহগনি, শিশুসহ অজানা-অচেনা হরেকরকম ফুল ও ফলের সারি সারি বৃক্ষরাজি। শীতকালে বিভিন্ন দেশের রাজহাঁস, মার্গেঞ্জার, মাছরাঙা, ভুবনচিল, সবুজ চান্দি ফুটকি, বাচাল নীল ফুটকি ইত্যাদি অতিথি পাখিদের সমাগমও বৃদ্ধি পায়, এছাড়াও পাশেই রয়েছে একটি ছোট পার্ক। ১৯৯৮ সালে এ এলাকাকে পাখির অভয়ারণ্য ঘোষণা করা হয়। ১৯৯৯ সালে তৎকালীন ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ্ব রাশেদ মোশারফ এ অভয়ারণ্যের উদ্বোধন করেন।

নানান প্রজাতির গাছে ঘেরা পুকুরটির অবস্থান নীলফামারী সদর উপজেলার জিরো পয়েন্ট চৌরঙ্গী মোড় থেকে উত্তর-পশ্চিম কোণে ১৪ কিলোমিটার দূরে গোড়গ্রাম ইউনিয়নের ধোবাডাঙ্গা মৌজায় ৫৩.৯০ একর জমির ওপর নীলসাগরের অবস্থান। এর জলভাগ ৩২.৭০ একর, এবং চারদিকের পাড়ের জমির পরিমাণ ২১ একরের মতো।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ