বশেমুরবিপ্রবিতে প্রতি আসনের বিপরীতে লরবে ৪৮ জন

প্রকাশিত: ১৬ অক্টোবর, ২০১৯ ০৫:২৬:৫০

বশেমুরবিপ্রবিতে প্রতি আসনের বিপরীতে লরবে ৪৮ জন

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় অংশ নিতে মোট ১ লক্ষ ৩১ হাজার ১১২ জন শিক্ষার্থী আবেদন করেছে। এবছর ৯টি ইউনিটের অধীনে ৩৪ টি বিভাগের ২ হাজার ৭৪৫ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হবে। এতে প্রতিটি আসনের বিপরীতে প্রায় ৪৮ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এই শিক্ষাবর্ষে 'এ' ইউনিটে (ইঞ্জিনিয়ারং অনুষদ) ছয়টি বিভাগে মোট ৪৪০টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ২২হাজার ৩৩১টি। 'বি' ইউনিটে (বিজ্ঞান অনুষদ ) পাঁচটি বিভাগে মোট ৩৮০টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ১২ হাজার ৯৯৯টি। 'সি' ইউনিটে (জীব বিজ্ঞান অনুষদ) পাঁচটি বিভাগে মোট ৩১০টি আসনে ভর্তির জন্য আমাদেন জমা পড়েছে ২১হাজার ১১৫ টি। 'ডি' ইউনিটে (কলা ও মানবিক অনুষদ) তিনটি বিভাগে ৩৬০টি আসনে ভর্তির জন্য আমাদেন জমা পড়েছে ১৪ হাজার ৯৭৭ জন। 'ই' ইউনিটে (সমাজ বিজ্ঞান অনুষদ) পাঁচটি বিভাগে ৫৬০টি আসনে ভর্তির জন্য আমাদেন জমা পড়েছে  ২৫ হাজার ৫৫৪ জন। 'এফ' ইউনিটে ( ব্যবসায় শিক্ষা অনুষদ) পাঁচটি বিভাগে ৩৫০ টি আসনে ভর্তির জন্য আমাদেন জমা পড়েছে ১১ হাজার ৩৩২টি। 'জি' ইউনিটে (আইন অনুষদ) ১টি বিভাগে ১০০ টি আসনে ভর্তির জন্য আমাদেন জমা পড়েছে ১২হাজার ৬৪২টি। 'এইচ' ইউনিটে (শেখ হাসিনা কৃষি ইনস্টিটিউট,কুশলী ক্যাম্পাস) তিনটি বিভাগে ২১০টি আসনে ভর্তির জন্য আমাদেন জমা পড়েছে ৯ হাজার ২৯৩টি এবং আই ইউনিটে (আর্কিটেকচার অনুষদ) একটি বিভাগে ৩৫ টি আসনে ভর্তির জন্য আমাদেন জমা পড়েছে ৮৬৯টি।

উল্লেখ্য, আগামী ১ নভেম্বর এফ এবং জি, ২ নভেম্বর ডি এবং ই, ৮ নভেম্বর সি এবং এইচ, ৯ নভেম্বর এ, বি এবং আই ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.bsmrstu.edu.bd) পাওয়া যাবে।

প্রজন্মনিউজ২৪/নাবিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ