স্কুল থেকেই ট্রাফিক আইন শিখতে হবে : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১৬ অক্টোবর, ২০১৯ ১২:১৩:০০

স্কুল থেকেই ট্রাফিক আইন সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় শুধু গাড়ির চালক নয়, সবাইকে সচেতন থাকতে হবে। এ সময় দুর্ঘটনা এড়াতে সড়কে চলাচলের সময় সবাইকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

আজ বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যম বিভিন্ন উন্নয়ন প্রকল্প উদ্বোধনের সময় এই আহ্বান জানান প্রধানমন্ত্রী।প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের মানুষ যারা চলাচল করেন তারা কিন্তু মোটেও সচেতন না। তাদেরকে সচেতন হতে হবে।

রাস্তায় যাতায়াতের সময় সাবধান থাকার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘যারা রাস্তায় চলাচল করে, আপনি যখন রাস্তা পার হবেন এই পারাপার করবার সময় আপনাকে ডানে-বায়ে সব দিকে খেয়াল রেখে সচেতনভাবে পার হতে হবে’।

শিক্ষার্থীরা যেন স্কুল থেকেই ট্রাফিক আইন জানতে পারে সে বিষয়ে গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। বলেন, স্কুল থেকেই ট্রাফিক আইন সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতে হবে। রাস্তার কোন দিক থেকে হাটতে হবে সেটাও কিন্তু একটা শিক্ষণীয় বিষয়। কখন পার হতে হবে সেটাও কিন্তু শিক্ষাণীয় বিষয়। প্রতিটি স্কুলে শিক্ষার্থীদের এই শিক্ষাটা দেয়া একান্ত দরকার।

প্রতিযোগিতামূলকভাবে গাড়ি চালাতে নিষেধ করে প্রধানমন্ত্রী বলেন, অহেতুক একটা প্রতিযোগিতা করতে গিয়ে একটু দুর্ঘটনা হয়। অনেক সময় রাস্তায় যেকোনো যানবাহন চালানোর সময় বা চালার সময় সবাইকে একটা দায়িত্বশীল ভূমিকা নিতে হবে।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন