দাকোপে ইলিশ ধরার নিষেধাজ্ঞায় জেলেরা পেল চাল

প্রকাশিত: ১৬ অক্টোবর, ২০১৯ ১১:১৯:২৫

দাকোপে ইলিশ ধরার নিষেধাজ্ঞায় জেলেরা পেল চাল

খাইরুল বাশার খুলনাঃ গত বুধবার (৯ অক্টোবর) মধ্যরাত থেকে দেশের সব নদ-নদী ও বঙ্গোপসাগরে ইলিশ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হয়। নিষেধাজ্ঞাকালে জেলেদের পুনর্বাসনে খুলনার দাকোপ উপজেলার এক হাজার জেলেকে ২০ কেজি করে চাল দেবে সরকার।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টার দিকে চালনা পৌরসভা সম্মেলনকক্ষে সমুদ্রে মৎস্য আহরণে বিরত থাকা জেলেদের জন্য বিশেষ সহায়তা কর্মসূচির (খাদ্যশস্য) অংশ হিসেবে পৌরসভার ১৫০ জন ও পানখালি ইউনিয়নের ১৪২ জন জেলেকে চাল দেওয়া হয়েছে। ভিজিএফর চাল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল ওয়াদুদ।

পৌরসভার প্যানেল মেয়র এসএম আ. গফুরের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান গৌরপদ বাছাড়, উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, শিক্ষা কর্মকর্তা মো. অহিদুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা সুরাইয়া সিদ্দিকা, সহকারি মৎস্য কর্মকর্তা বাদল কৃষ্ণ সাহা, পৌর কাউন্সিলর আইয়ুব কাজী, নিত্যানন্দ বাছাড়, মৎস্যক্ষেত্র সহকারি জাহিদ হাসান, সবুজ সরকারসহ আরও অনেকে।

উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, বরাবরের মতো এবারও ইলিশ ধরায় নিষেধাজ্ঞাকালে জেলেদের ২০ কেজি করে চাল সহায়তা দেয়া হচ্ছে। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় হতে উপজেলার এক হাজার জেলে বিশেষ ভিজিএফ’র এই সহায়তা পাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল ওয়াদুদ বলেন, ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ জন্য উপজেলার প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হয়েছে। উপজেলা প্রশাসন সভা করে নিষেধাজ্ঞা কার্যকর করতে সকল প্রকার প্রস্তুতি ও পরিকল্পনা প্রণয়ন করে। তিনি আরও বলেন, ৯ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরার পাশাপাশি সংরক্ষণ, বিপণন, পরিবহন আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবে বিবেচিত হবে।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ