আজ চুক্তি স্বাক্ষর করবেন হাসিনা-মোদি

প্রকাশিত: ০৫ অক্টোবর, ২০১৯ ১০:১৯:৩৪

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকে ছয় থেকে সাতটি চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে আশা করা হচ্ছে। আজ ভারতের স্থানীয় সময় বেলা সাড়ে এগারোটায় দিল্লির হায়দারাবাদ হাউসে এই বৈঠক শুরু হবে।

এই বৈঠকে দুই দেশের প্রধানমন্ত্রী তিনটি প্রকল্পের উদ্বোধন করবেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দিতে চার দিনের রাষ্ট্রীয় সফরে গত বৃহস্পতিবার (৩ অক্টোবর) ভারত সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার ওই সম্মেলনের সমাপনী অধিবেশনে দক্ষিণ এশিয়ার সংযোগ-সৌহার্দ্যের লক্ষ্যে চার দফা প্রস্তাব দিয়েছেন তিনি।

শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার বলেন, আমরা আশা করছি পরিবহন, সংযোগ, সক্ষমতা অর্জন ও সাংস্কৃতিক খাতে ছয় থেকে সাতটি চুক্তি স্বাক্ষরিত হবে। দুই নেতা যৌথভাবে তিনটি প্রকল্প উদ্বোধন করবেন। তবে কোন প্রকল্পগুলো উদ্বোধন হবে সে বিষয়ে শনিবার জানা যাবে বলে জানান তিনি। ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে’র খবরে বলা হয়েছে, চুক্তি স্বাক্ষর ও প্রকল্প উদ্বোধন ছাড়াও প্রতিনিধি পর্যায়ের বৈঠকে তিস্তার পানি বন্টন ও রোহিঙ্গা ইস্যুও আসবে।

শেখ হাসিনার ভারত সফরের ফলাফল কেমন হতে পারে জানতে চাইলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘কী নিয়ে আলোচনা হতে যাচ্ছে তা নিয়ে আগেভাগে সিদ্ধান্ত জানাতে পারবো না। আমি কেবল কয়েকটি পয়েন্ট উল্লেখ করতে পারি... সম্পর্ক এতটা ঘনিষ্ঠ আগে কখনোই ছিল না। স্বাভাবিকভাবে দুই দেশ দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে মনোযোগ দেবে। এর মধ্যে থাকতে পারে বাণিজ্য ও সংযোগ।’

দিল্লির হায়দারাবাদ হাউসে দুই দেশের প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক শেষে রাষ্ট্রীয় ভোজ অনুষ্ঠিত হবে। পরে বিকেলে রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করবেন শেখ হাসিনা। এছাড়া চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগালের সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে তার। সোমবার সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে ভারত ত্যাগের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।  

প্রজন্মনিউজ২৪/তারেক আজিজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ