ইরানের বাণিজ্যিক লেনদেন বাধাগ্রস্ত নিষেধাজ্ঞায়

প্রকাশিত: ০৩ অক্টোবর, ২০১৯ ১১:৩৬:১৬

ইরানের বাণিজ্যিক লেনদেন বাধাগ্রস্ত নিষেধাজ্ঞায়

আর এম আতা ই রাব্বিঃ প্রায় এক মিলিয়ন টন শস্য বহনকারী ২০ টিরও বেশি জাহাজ ইরানি বন্দরের বাইরে আটকা পড়েছে কারণ মার্কিন নিষেধাজ্ঞাগুলি অর্থ প্রদানের সমস্যা সৃষ্টি করে এবং গুরুত্বপূর্ণ পণ্য আমদানির জন্য দেশটির প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে, এমনটি জানিয়েছে কর্মরত বাণিজ্যের কর্মকর্তারা।

বাণিজ্য সূত্র জানিয়েছে, বুঞ্জ (বিজি.এন) এবং চীনের সিএফসিও ইন্টারন্যাশনালের মতো বাণিজ্য সংস্থাগুলি লেনদেনের প্রক্রিয়াজাতকরণ ব্যাহত করার কারণে অর্থ প্রদানে বিলম্ব এবং দিনে ১৫,০০০ ডলার পর্যন্ত অতিরিক্ত ব্যয়বহন করতে হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে ২০১৫ সালের আন্তর্জাতিক চুক্তি থেকে দূরে সরে যাওয়ার পরে, ওয়াশিংটন পুনরায় খাদ্য, ওষুধ এবং অন্যান্য মানবিক সরবরাহকে নিষেধাজ্ঞা দেয়।

তবে তেলের বিক্রি থেকে শুরু করে শিপিং এবং আর্থিক ক্রিয়াকলাপ পর্যন্ত সমস্ত লক্ষ্যবস্তুযুক্ত মার্কিন পদক্ষেপগুলি বেশ কয়েকটি বিদেশী ব্যাংককে খাদ্য চালানের মতো মানবিক চুক্তি সহ ইরানের যে কোনও ব্যবসা করতে বাধা দিয়েছে।

ছয়টি পশ্চিমা এবং ইরানি সূত্র জানিয়েছে, এই পরিস্থিতিতে ইরানের বৃহত্তম বন্দর বন্দরে ইমাম খোমেনি এবং বান্দার আব্বাসের বাইরে এক মাসেরও বেশি সময় ধরে রাখা কার্গোগুলিকে অবস্হান করছে।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ