চবি নাট্যকলা বিভাগে ‘নাট্যজন শান্তনু বিশ্বাস স্মৃতি বৃত্তি’ চালু

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:০২:৩৭

চট্টগ্রাম বিশ্ববিদ্যলয়ের নাট্যকলা বিভাগে ‘ নাট্যজন শান্তনু বিশ্বাস স্মৃতি বৃত্তি’ চালু হচ্ছে। চবি নাট্যকলা বিভাগের বি.এ. (সম্মান) ফাইনাল পরীক্ষায় প্রতিবছর ১ম স্থান অধিকারী শিক্ষার্থী এই বৃত্তির অর্থ লাভ করবে

প্রয়াত নাট্যজন, সঙ্গীত শিল্পী শান্তনু বিশ্বাসের বর্ণাঢ্য কর্ম ও সৃষ্টিকে পরবর্তী প্রজন্মের কাছে স্মরণীয় করে রাখার প্রয়াসে তার সহধর্মিনী নাট্যাভিনেত্রী শুভ্রা বিশ্বাস সম্প্রতি ( ২৩ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার-এর কাছে এক লাখ টাকার চেক হস্তান্তর করেন।

এ সময় উপস্থিত ছিলেন, চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমেদ, চবি প্রক্টর (ভারপ্রাপ্ত) প্রণব মিত্র চৌধুরী, নাট্যকলা বিভাগের সভাপতি মো. শামীম হাসান নাট্যকার প্রফেসর ড. কুন্তল বড়ুয়া, প্রভাষক সুবীর মহাজন।

প্রফেসর ড. শিরীণ আখতার তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে নাট্যজন শান্তনু বিশ্বাসকে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাঁর স্মৃতি রক্ষায় নাট্যকলা বিভাগের শিক্ষার্থীদের জন্য বৃত্তি চালুর উদ্যোগ নেয়ায় নাট্যজন শান্তনু বিশ্বাসের সহধর্মীনিসহ সংশ্লিষ্টদের অভিনন্দন জানান।

ব্যক্তিগত পর্যায়ে এ ধরণের উদ্যোগ শিক্ষার্থীদের শিক্ষায় প্রনোদনা যোগাতে নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি দেশের শিক্ষা সম্প্রসারণে অধিকতর অবদান রাখতে সরকারের পাশাপাশি বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গকে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রসঙ্গত, চট্টগ্রাম তথা দেশের বিশিষ্ট গীতিকার-সুরকার, সংগীত শিল্পী, নাট্যকার-নাট্য নির্দেশক ও অভিনেতা শান্তনু বিশ্বাস গত ১২ জুলাই ৬৯ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। কিন্তু তিনি মৃত্যুর আগেই তার পরিবারের সদস্যদের সম্মতি নিয়েই মৃত্যুর পর তার মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজের শিক্ষার্থীদের গবেষণার জন্য লিখিত দানপত্র করে গিয়েছিলেন।

সে অনুযায়ী গত ১৪ জুলাই আনুষ্ঠানিকভাবেই তার স্ত্রী নাট্যাভিনেত্রী শুভ্রা বিশ্বাস ও দুই কন্যাসহ আরো কয়েকজন আত্মীয়-শুভানুধ্যায়ী চমেক হামপাতালে গিয়ে আনুষ্ঠানিকভাবে তা এনাটমি বিভাগে হস্তান্তর করেন।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন